বৃহস্পতিবার , ১৪ ডিসেম্বর ২০১৭ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ব্রহ্মপুত্রের জল ‘কালো’ হওয়ার জন্য চিনের সঙ্গে কথা বলছে ভারত

Paris
ডিসেম্বর ১৪, ২০১৭ ৭:৫৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ব্রহ্মপুত্রের জলের রঙ কালো হয়ে যাওয়ার বিষয়টাকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে ভারত। কেন্দ্রের তরফে এব্যাপারে চিনের বিদেশমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হবে বলেও জানা গিয়েছে। বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠক একথা জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার।

এদিন তিনি বলেন, ‘এটা গুরুত্ব দিয়ে ভাবার মত বিষয়। আমরা জলসম্পদ মন্ত্রকের সঙ্গে এব্যাপারে যোগাযোগ করছি।’ চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকের পর বিষয়টাকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্রহ্মপুত্র নিয়ে তদন্তের নির্দেশ দেন। সুষমা স্বরাজ, রাজনাথ সিং, অরুণে জেটলির মত গুরুত্বপূর্ণ মন্ত্রীদের উপস্থিতিতে বিষয়টি নিয়ে আলোচনা করেন মোদী। অসম সরকারও এই নিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠক করে। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে আশ্বাস দিয়ে মোদী বলেন, কেন্দ্র ইতিমধ্যেই বিষয়টাকে গুরুত্ব দিয়ে দেখছে।

সুষমা স্বরাজ জানিয়েছেন, বিদেশমন্ত্রক এই বিষয়ে চিনের সঙ্গে কথা বলছে। যদিও চিন এই বিষয়ে নিজেদের দায় অস্বীকার করেছে।


সম্প্রতি সিয়াং নদীর স্বচ্ছ জল কালো হয়ে যাওয়া নিয়ে একটি বিতর্ক শুরু হয়েছিল৷ ব্রহ্মপুত্রের জলকে বাঁধ দিয়ে ঘুরিয়ে দেওয়ার যে পরিকল্পনা চিন করেছে, সেই কারণেই সিয়াং নদীর জলের এই শোচনীয় পরিণতি৷ সিয়াং নদীর পাশাপাশি ব্রহ্মপুত্র নদের জল দূষিত হওয়া নিয়েও শুরু হল এক বিতর্ক৷ ব্রহ্মপুত্র নদের জল দূষিত করছে চিনই৷ কিন্তু কি কারণে ব্রহ্মপুত্র নদের জল দূষিত হচ্ছে, তা স্পষ্ট নয়া।

রিপোর্ট বলছে, সিয়াং নদীর জল খাওয়ার জন্যই এই সমস্ত মোষেদের মৃত্যু হয়৷ ব্রহ্মপুত্র নদের জলে বেশ কিছু মৃত মহিষকে ভেসে যেতেও দেখা যায় রবিবার সকালে৷ তিব্বতের তাংপু নদ এবং অরুণাচলের সিয়াং নদী থেকে বয়ে আসা দূষিত জলের সঙ্গে ব্রহ্মপুত্র নদের জল মিশে যায়৷ সেই কারণেই ব্রহ্মপুত্র নদ ধীরে ধীরে দূষিত হয়ে যাচ্ছে৷ কলকাতা 24

সর্বশেষ - আন্তর্জাতিক