ব্যাটিং ব্যর্থতায় শেষ ওয়ানডেও হারলো জ্যোতিরা

সিল্কসিটি নিউজ ডেস্ক

ব্যাটিং ব্যর্থতায় অস্ট্রেলিয়ার নারীদের কাছে শেষ ওয়ানডেতেও বাজেভাবে হেরেছে বাংলাদেশ। আগের দুই ম্যাচে ৯৫ ও ৯৭ রানের পর মিরপুরে আজ মাত্র ৮৯ রানেই গুটিয়ে যায় জ্যোতিরা। রাবেয়া খান ও সুলতানা খাতুন অজিদের দুই ওপেনারকে বিদায় করতে পারলেও, এলিস পেরি ও বেথ মুনি ১৯৩ম ওভারেই জয় এনে দেন অতিথিদির। দেশের মাটিতে এই প্রথম কোনো ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ।

টসে হেরে ব্যাটিংয়ে নামার পর বাংলাদেশের দুই ওপেনার আজ শুরু থেকে ব্যাট চালানোর চেষ্টা করেছিলেন, যদিও সফল হননি। ব্যাট থেকে প্রথম রান আসে দ্বিতীয় ওভারের শেষ বলে গিয়ে, অবশ্য তার আগেই এলিস পেরিকে তুলে মারতে গিয়ে মিড অফে ধরা পড়েন অভিষিক্ত সুমাইয়া আক্তার, যিনি দলে এসেছেন সোবহানা মোস্তারির জায়গায়। সুমাইয়া ওয়ানডে অভিষেকে শূন্যতে আউট হওয়া অষ্টম বাংলাদেশি ব্যাটার।

ফারজানা গার্থের বলে আউটসাইড এজে চার পেয়েছিলেন, আউটও হন তাঁর বলেই। স্লিপে দুর্দান্ত ক্যাচ নেন ফিবি লিচফিল্ড। মুর্শিদা খাতুন নেমে পেরিকে দারুণ এক স্কয়ার ড্রাইভে চার মেরেছিলেন, কিন্তু তাঁর পরের ওভারে বাইরের বলে ব্যাট চালিয়ে কট বিহাইন্ড হন।

গার্থের করা ১১তম ওভারে ৩ বলের মধ্যে থামেন রিতু মনি ও ফাহিমা খাতুন। রিতু ঘুরিয়ে খেলতে গিয়ে লিডিং-এজে ধরা পড়েন শর্ট মিড অফে, ফাহিমা একটু ফুল লেংথের বলে হন কট বিহাইন্ড; যদিও ভারতীয় আম্পায়ার বৃন্দা রাতির সিদ্ধান্তে খুব একটা সন্তুষ্ট মনে হয়নি ফাহিমাকে।

৩২ রানে ৫ উইকেট হারানোর পর বাংলাদেশকে আবারও চোখ রাঙাচ্ছিল নিজেদের ইতিহাসের সর্বনিম্ন স্কোর। স্বর্ণা আক্তারকে নিয়ে জুটি গড়ে অধিনায়ক নিগার সুলতানা অবশ্য একটু ধাতস্থ হওয়ার চেষ্টা করেছিলেন। তবে অসময়েই থামতে হয় তাঁকে, আগের ম্যাচের সেরা স্পিনার সোফি মলিনুর বলে কট বিহাইন্ড হন ৩৯ বলে ১৬ রান করে। অবশ্য ফাহিমার মতো তাঁকেও ঠিক সন্তুষ্ট মনে হয়নি আম্পায়ার তানভীর আহমেদের সিদ্ধান্তে।

রাবেয়া খান এলবিডব্লু অ্যাশলেই গার্ডনারকে সুইপ করতে গিয়ে, ১ বল আগে অমন শটেই একটা চার মেরেছিলেন। নাহিদা চড়াও হয়েছিলেন মলিনুর ওপর, বল মিস করে হন স্টাম্পড। শর্ট লেগে ক্যাচ তুলে গার্ডনারের দ্বিতীয় শিকার স্বর্ণা। মারুফা ও সুলতানা এরপর স্বীকৃত ব্যাটারদের একটু শিক্ষা দিয়েছেন। গার্ডনারের বলে সুলতানা কাভারে ক্যাচ তোলায় ভাঙে মারুফার সঙ্গে তাঁর শেষ উইকেট জুটি। বাংলাদেশের আরেকটি হতশ্রী ব্যাটিংয়ের প্রদর্শনীও থামে তাতে।