ব্যবহারকারীর সুরক্ষায় নতুন নিয়ম আনছে অ্যাপল

স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ কিংবা ডেস্কটপ যেটাই ব্যবহার করুন না কেন প্রতিনিয়ত আপনার গতিবিধিতে নজর রাখছে আপনার ডিভাইসে ইন্সটল করে রাখা অ্যাপগুলো। আপনি কোন অ্যাপটি ওপেন করছেন, কোন ওয়েবসাইট ভিজিট করছেন, কি লিখে সার্চ দিচ্ছেন সব তথ্যই তারা সংরক্ষণ করছে। উদ্দেশ্য আপনার গতিবিধির ভিত্তিতে আপনাকে বিজ্ঞাপন দেখানো।

এবার অ্যাপল সিদ্ধান্ত নিয়েছে তাদের আইফোন ও আইপ্যাডের অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণে অ্যাপগুলো এসব তথ্য ব্যবহারকারীর অনুমতি ছাড়া সংগ্রহ করতে পারবে না। এসব তথ্য সংগ্রহ করতে হলে পপ-আপ স্ক্রিনে ব্যবহারকারীর অনুমতি চাইতে হবে।

পপ-আপে লেখা থাকবে ‘এই অ্যাপটি আপনার তথ্য সংগ্রহের জন্য অনুমতি চাচ্ছে’। এর কিছুটা নিচে লেখা থাকবে অনুমতি কেন প্রয়োজন।

একবার যদি ব্যবহারকারী তথ্য প্রদানে স্বীকৃতি জানান তবে দ্বিতীয় বার আর অনুমতির প্রয়োজন হবে না।

এদিকে ফেসবুক ও গুগল সমর্থিত ১৬টি ডিজিটাল বিপণন সংস্থা অ্যাপল এর এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। অ্যাপেলের নতুন নিয়ম কার্যকর হলে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে হলে অ্যাপগুলোকে দুই দফায় অনুমতি চাইতে হবে।

এনিয়ে সংস্থাগুলো ভীতি প্রকাশ করছে। তারা বলছে, এর ফলে ব্যবহারকারীর তথ্য প্রধানে অস্বীকৃতি জানানোর ঝুঁকি অনেকটা বেড়ে গেল।

যেসব অ্যাপ অনলাইনে ব্যবহারকারীর গতিবিধি, অভ্যাস ও আগ্রহের উপর কড়া নজর রাখে এবং তার উপর ভিত্তি করে বিজ্ঞাপন প্রদর্শন করে এদের মধ্যে ফেসবুক ও গুগল অন্যতম।

অ্যাপল বলছে, তাদের ব্যবহারকারীদের তথ্য কি কাজে ব্যবহার হচ্ছে সে ব্যাপারে ব্যবহারকারীদের আরও বেশি স্বচ্ছতা প্রদানে এমন সিদ্ধান্ত নিচ্ছে।

 

সুত্রঃ জাগো নিউজ