বোনারের ৯ ঘণ্টার ব্যাটিংয়ে উইন্ডিজের লিড

এনক্রুমার বোনারের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে লিড নিয়েছে  স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। বোনারের ১২৩ রানের উপর ভর করে তৃতীয় দিন শেষে ১৫৭ ওভারে তাদের সংগ্রহ ৯ উইকেটে ৩৭৩ রান। ১ উইকেট হাতে নিয়ে ৬২ রানে এগিয়ে ক্যারিবীয়রা। প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৩১১ রান।

দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল  ৪ উইকেটে ২০২ রান। বোনার ৩৪ ও জেসন হোল্ডার ৪৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন। আর মাত্র ২ রান করে দিনের শুরুতে প্যাভিলিয়নের পথ ধরেন হোল্ডার। বোনার-হোল্ডার পঞ্চম উইকেটে ৭৯ রান যোগ করেন। হোল্ডারকে হারানোর পরও লড়াই চালিয়ে গেছেন বোনার। উইকেটরক্ষক জসুয়া ডা সিলভাকে নিয়ে ষষ্ঠ উইকেটে যোগ করেন ৭৩ রান।

আট নম্বরে নামা আলজারি জোসেফ ২ রানের বেশি করতে পারেননি। তবে অষ্টম উইকেটে কেমার রোচের সাথে ৪৪ রানের জুটি বেঁধে দলকে লিড এনে দেন বোনার। আর ওই জুটিতেই  বোনার ১০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান। এজন্য ২৫৭ বল খেলেছেন এই ডান-হাতি ব্যাটার।  নবম উইকেটে বিরাসামি পেরমলের সাথেও ৪৬ রান যোগ করে আউট হন বোনার। ইংল্যান্ডের অকেশনাল স্পিনার যেন লরেন্সের বলে আউট হওয়ার আগে তিনি ৩৫৫ বলে ১২ চার ১ ছক্কায় ১২৩ রানের ইনিংস উপহার দেন।

পুরো ইনিংসে ৯ ঘণ্টা ১৮ মিনিট ক্রিজে ছিলেন বোনার। বোনারের আউটের পর অপরাজিত থেকে দিন শেষ করেছেন ওয়েস্ট ইন্ডিজের শেষ দুই ব্যাটার পারমল ও জেইডেন সিলেস। পারমল ২৬ ও সিলেস খালি হাতে চতুর্থ দিনের খেলা শুরু করবেন। ইংল্যান্ডের ক্রেইগ ওভারটন ও বেন স্টোকস ২টি করে উইকেট নেন। তৃতীয় দিন ৯০.১ ওভার ব্যাট করে ১৭১ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ।

 

সূত্রঃ কালের কণ্ঠ