বৈদেশিক ঋণের অর্থ ছাড় কমেছে ৯.৪৬ শতাংশ

সিল্কি সিটি নিউজ ডেস্ক:

অর্থনৈতিক সংকটের মধ্যে বৈদেশিক বিভিন্ন সংস্থা থেকে ঋণ ও অর্থ সহায়তা কম পাচ্ছে সরকার। গত অর্থবছরের চেয়ে এবার প্রায় ১০ শতাংশ অর্থ ছাড় কম হয়েছে। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) সরকার বৈদেশিক উৎস থেকে ঋণ ও সহায়তা বাবদ ৩৭৮ কোটি পাঁচ লাখ ডলার পেয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৩৯ কোটি ডলার কম। ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে এ খাতে এসেছিল প্রায় ৪১৭ কোটি ডলার। একই সঙ্গে কমেছে ঋণের প্রতিশ্রুতিও। তবে অর্থ ছাড় কম হলেও এ সময় বেড়েছে ঋণ পরিশোধের পরিমাণ।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) প্রকাশিত বৈদেশিক সহায়তাবিষয়ক মাসিক প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে। ইআরডির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে খাদ্য এবং প্রকল্প সহায়তা বাবদ বৈদেশিক অনুদানের অর্থ ছাড় গত অর্থবছরের তুলনায় বেশি হয়েছে। তবে এ সময় ঋণের অর্থ ছাড় অনেকটা কম হয়েছে। প্রথম ছয় মাসে অনুদানের অর্থ ছাড় হয়েছে প্রায় ২১ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ে ছিল প্রায় ১৫ কোটি ডলার। আর ঋণের অর্থ ছাড় হয়েছে ৩৫৭ কোটি ১৫ লাখ ডলার, যা গত অর্থবছরে ছিল ৪০২ কোটি ৫২ লাখ ডলার।

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সবচেয়ে বেশি অর্থ ছাড় হয়েছে জাপানের উন্নয়ন সহযোগীদের কাছ থেকে। তাদের কাছ থেকে এসেছে ৯২ কোটি ১৬ লাখ ডলার। এর পরই দ্বিতীয় সর্বোচ্চ অর্থ ছাড় করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। তাদের কাছ থেকে এসেছে ৫৬ কোটি ৭৩ লাখ ডলার। এ ছাড়া বিশ্বব্যাংকের উন্নয়ন সংস্থার (আইডিএ) কাছ থেকে এসেছে ৫৪ কোটি তিন লাখ ডলার। চীন থেকে এসেছে ৫৩ কোটি ৫০ লাখ ডলার। রাশিয়া থেকে অর্থ ছাড় হয়েছে ৪৪ কোটি ডলার, ভারত দিয়েছে ১৬ কোটি ৩৫ লাখ ডলার।

সূত্র: কালের কণ্ঠ