বেসামরিক ইউক্রেনীয়দের ভিন্ন প্রতিরোধ, খাবারে বিষ মিশিয়ে রুশ সেনাদের হত্যা: রিপোর্ট

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাতে গিয়ে ভীষণ বিপাকে পড়েছে রুশ সেনারা। এ সংক্রান্ত নানা সংবাদ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে।

এবার আরও একটু ভিন্ন ট্র্যাজেডি উঠে এল ব্রিটিশ গণমাধ্যম ‘ডেইলি মেইল অনলাইন’ এর প্রতিবেদনে। এতে দাবি করা হয়েছে, বেসামরিক ইউক্রেনীয়দের দেওয়া বিষযুক্ত খাবার খেয়ে মারা গেছে দুই রুশ সেনা। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে অনেকে। তাদের মধ্যে ২৮ জনকে রাখা হয়েছে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে।

জানা গেছে, ইউক্রেনের খারকিভের কাছে একটি শহরে স্থানীয় বাসিন্দারাই রাশিয়ার সেনাকে খাবার দিয়েছিল। তা থেকেই অসুস্থ হয়েছেন রুশ সেনারা। ওই খাবারে বিষ ছিল বলে দাবি করা হচ্ছে।  এতে দু’জনের মৃত্যু  হয়েছে। এছাড়া আরও অনেকে হাসপাতালে ভর্তি। তাদের মধ্যে ২৮ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদেরকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে। ইউক্রেনের মন্ত্রণালয় মনে করছে, এই ঘটনার পর আরও আক্রমণাত্মক হয়ে উঠতে পারে রুশ সেনারা।

প্রতিবেদনে বলা হয়েছে, খারকিভ অঞ্চলের ইজিউম জেলায় স্থানীয় রেস্টুরেন্ট থেকে ইউক্রেনের জনপ্রিয় ‘স্টাফড বানস’ কেনে রুশ সেনা বহরের তৃতীয় মোটর রাইফেল ডিভিশনের সদস্যরা। কিন্তু সেই খাবারে বিষ মিশিয়ে দেওয়া হয়। এতে অসুস্থ হয়ে পড়ে বহু সংখ্যক রুশ সেনা। তাদের মধ্যে দু’জনের মৃত্য হয়।

এর আগেও পাঁচশ রুশ সেনা বিষযুক্ত মাদক পান করে অসুস্থ হয়ে পড়ে।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে রুশ সেনারা সে দেশের পূর্ব সীমান্তের দিকে অভিযান শুরু করে। সে সময় কিয়েছে অনেকগুলো গণকবর উদ্ধার হয়। পিছনে হাত বাঁধা অবস্থায় প্রায় ৩০০টি সাধারণ মানুষের মৃতদেহ দেখা যায় ওই কবরে।

প্রতিবেদনে বলা হয়েছে, সেই প্রতিশোধস্পৃহার কারণেই ইজিউম জেলায় রুশ সেনাদের খাবারে বিষ মিশিয়ে থাকতে পারেন ইউক্রেনীয়রা। আর তার ফলেই মৃত্যু হয়েছে রুশ বাহিনীর তৃতীয় মোটর রাইফেল ডিভিশনের দুই সেনার।

উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় রাশিয়া। এরপর ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার কথা বলে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। এরই মধ্যে আজ সোমবার (৪ এপ্রিল) রুশ বাহিনীর এই অভিযান ৪০তম দিনে গড়িয়েছে। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়ে রুশ সেনারা। তবে প্রবল প্রতিরোধের মুখে পড়ে রাজধানী কিয়েভ ও আশেপাশের এলাকায়। অবশেষে সেখান থেকে পিছু হঁটে রুশ বাহিনী।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন