বেইলি রোডে অগ্নিকাণ্ডে অধিকাংশ মানুষ শ্বাসরোধে মারা গেছেন: র‌্যাব ডিজি

সিল্কসিটি নিউজ ডেস্ক :
বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় অধিকাংশ মানুষ শ্বাসরোধের কারণে মারা গেছেন বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক (ডিআইজি) এম খুরশীদ আলম।

শুক্রবার (১ মার্চ) ঘটনাস্থল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আহতদের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।

খুরশীদ আলম বলেন, ভবনটিতে একটি মাত্র সিঁড়ি ছিল। দুটি লিফট ছিল। ফলে আগুন লাগার পর কেউ নামতে পারেনি। কেউ বলছিলেন ওপরে আগুন লেগেছে, কেউ বলেছেন নিচে আগুন লেগেছে। ফলে মানুষ কোনদিকে যাবে তা বুঝতে পারেনি।

তিনি বলেন, নিচের একটি ছোট্ট দোকানে প্রথমে আগুন লেগেছিল। সেখানে অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে তারা প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণে এনেছিলেন। পরে বিস্ফোরণ হয়ে আগুন ছড়িয়ে পড়ে।

র‌্যাব ডিজি বলেন, যে ঘটনা হয়েছে তা অত্যন্ত দুঃখজনক। আমরা এখনও কোনো তদন্ত শুরু করিনি। তথ্য সংগ্রহ করছি। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা রিপোর্ট দেবে।

তিনি বলেন, একটি ভবন তৈরির ক্ষেত্রে রাজউকসহ কয়েকটি প্রতিষ্ঠান থেকে অনুমোদন নিতে হয়। এর জন্য একটি নির্দিষ্ট নীতিমালা রয়েছে। সরকার দায়িত্ব দিলে আমরা এ বিষয়ে তদন্ত করবো। দায়িত্ব না পেলেও প্রকৃত ঘটনার খোঁজ নিয়ে আমরা ইন্টেলিজেন্স উইংয়ের সহায়তায় একটি রিপোর্ট তৈরি করবো।