বেইজিংয়ে পর্দা উঠল শীতকালীন অলিম্পিকের

চীনের রাজধানী বেইজিংয়ের আতশবাজির রঙিন আলোয় এবং জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠেছে শীতকালীন অলিম্পিকের।

শুক্রবার সন্ধ্যায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চেয়ারম্যান টমাস বাখ আইকনিক বার্ডস নেস্ট স্টেডিয়ামে প্রবেশের পর আনুষ্ঠানিকতা শুরু হয়।

শীতকালীন এ ক্রীড়া আসর শুরু হয়েছে চীনা পঞ্জিকা অনুযায়ী বসন্তের প্রথম দিন। এ ঋতুর আবহ বোঝাতেই উজ্জ্বল সবুজ ডালপালার মধ্যে নৃত্য দিয়ে শুরু হয় পরিবেশনা। এর পর সাদা ও সবুজ আতশবাজিতে ফুটিয়ে তোলা হয়।

বরফের মত সাদা ত্রিমাত্রিক একটি কিউবে লেজারের মাধ্যমে ফুটিয়ে তোলা হল হয়ে যাওয়া ২৩টি শীতকালীন অলিম্পিকসের ছবি। তারপর আইস হকি খেলোয়াড়রা এসে ভেঙে ফেললেন সেই কিউব। বেরিয়ে এল অলিম্পিকসের পাঁচটি রিং, বরফের মতই সাদা।

উদ্বোধনীয় অনুষ্ঠানে বিশ্বের ৯১ দেশ থেকে আসা ক্রীড়াবিদরা অংশ নেয়। প্রতি দলের সামনে থাকেন একজন চীনা তরুণী। দেশের নাম লেখা যে প্ল্যাকার্ড তিনি বহন করছিলেন, সেটাও বানানো হয়েছে তুষারকণার প্রতীকী রূপে।

এর আগে বেইজিং ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করে। এবার শীতকালীন অলিম্পিক আয়োজন করে প্রথম দেশ হিসেবে দুটি অলিম্পিক আয়োজনের অনন্য রেকর্ড গড়ল তারা।

২০১৫ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১২৮তম সভায় চীনকে শীতকালীন অলিম্পিক আয়োজনের দায়িত্ব দেওয়া হয়।

এবারের অলিম্পিকে মোট ১০৯টি ইভেন্টে ২৯০০ অ্যাথলেট অংশ নেবেন। এদের মধ্যে পুরুষ ১ হাজার ৫৮১ জন এবং নারী অ্যাথলেট রয়েছেন ১ হাজার ২৯০ জন। তবে বাংলাদেশের কোনো অ্যাথলেট অংশ নিচ্ছেন না এতে। আসর চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৫টি ভিন্ন ডিসিপ্লিনে মোট ১০৯টি মেডেল ইভেন্ট থাকছে এই আসরে।

আগামী ২০ ফেব্রুয়ারি পর্দা নামবে এ অলিম্পিকের।

 

সূত্রঃ যুগান্তর