বৃষ্টি ছাপিয়েও উইন্ডিজে ভারতের সিরিজ জয় 

স্পোর্টস ডেস্ক :

ঠিক যেন অ্যাশেজের চতুর্থ টেস্টের পুনরাবৃত্তি দেখলো ক্রিকেট বিশ্ব। এবার বৃষ্টির জন্য খেলা বাতিল হলো ক্যারিবিয়ান অঞ্চলে। পোর্ট অভ স্পেনে ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দ্বিতীয় টেস্টের শেষ দিনে মাঠে গড়ায়নি কোন বল। বৃষ্টির তোপে খেলা বন্ধ করতে বাধ্য হয়েছেন আম্পায়াররা।

আর তাতেই সিরিজ জয় নিশ্চিত করলো রোহিত শর্মারা। শেষ টেস্ট ড্র হলেও ১-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। এটি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তাদের টানা পঞ্চম সিরিজ জয়। প্রথম ইনিংসে ৬০ রানে ৫ উইকেট নিয়ে এই ম্যাচের সেরা হয়েছেন মোহাম্মদ সিরাজ। আর পুরো সিরিজে বল হাতে ১৫ উইকেট শিকারের সুবাদে সিরিজসেরার পুরস্কার পেয়েছেন রবিচন্দ্র অশ্বিন।

এমন উইকেটে ক্যারিয়ার-সেরা বোলিং করে খুশি সিরাজ, ‘ফাস্ট বোলারদের জন্য এই উইকেটে কোনো সহায়তা ছিল না। এই কন্ডিশনে যখন আপনি সফল হবেন, তা আপনাকে আত্মবিশ্বাসী করবে। আমার পরিকল্পনাটা সহজ ছিল এবং তা আমি বাস্তবায়ন করেছি।’

জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামির অনুপস্থিতিতে সিরাজের পারফর্মে বেশ সন্তুষ্ট ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, ‘এটা দেখে ভালো লাগছে, বুমরাহ ও শামির অবর্তমানে সিরাজ যেভাবে পেস আক্রমণকে নেতৃত্ব দিচ্ছে। আমরা অনেক দিন ধরেই টেস্টে ভালো করছি, আশা করছি আমরা এটা ধরে রাখতে পারব।’

অন্যদিকে টেস্ট ড্র হলেও হয়ত কিছুটা খুশিই হবে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছিলো ক্রেগ বাফেটের নেতৃত্বাধীন দলটি। দ্বিতীয় টেস্ট জয় করতে শেষ দিনে ২৮৯ রান দরকার ছিল তাদের। টেস্টের পঞ্চম দিন এবং ভারতীয় বোলারদের সামর্থ্য বিবেচনায় হয়ত এই ফলাফলেই সন্তুষ্ট ওয়েস্ট ইন্ডিজ।

এই টেস্ট ড্রয়ের ফলে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে কিছুটা পয়েন্ট পাবে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। বিপরীতে পূর্ণ পয়েন্ট না পেয়ে স্বাভাবিকভাবেই কিছুটা হতাশ ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

পোর্ট অভ স্পেনে ভিরাট কোহলির দারুণ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৩৮ রান করে ভারত। জবাবে মোহাম্মদ সিরাজের বোলিং তোপে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ২৫৫ রানে। ১৮৩ রানে এগিয়ে থাকা ভারত দ্বিতীয় ইনিংসে যোগ করে আরও ১৮১ রান। স্বাগতিকদের জন্য টার্গেট দাঁড়ায় ৩৬৫। চতুর্থ দিনে ২ উইকেটে ৭৬ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। আর ৫ম দিন খেলা না গড়ানোয় ম্যাচ ড্র ঘোষণা করেন দুই আম্পায়ার।