বৃক্ষকন্যার অস্ত্রপচার মঙ্গলবার

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বৃক্ষকন্যা শাহানা খাতুন ওরফে সাবিনার (১০) অস্ত্রপচারের সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার তার অস্ত্রপচারের কথা জানিয়েছেন বার্ন ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।
রোববার দুপুরে ডা. সামন্ত এ প্রতিবেদককে বলেন, ‘শনিবার তার ব্যাপারে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। এরপরই শাহানার চিকিৎসা নিয়ে বৈঠক হয়। বৈঠকে অস্ত্রপচার করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার দুপুরের পরই তার অস্ত্রপচার করা হবে। তার আগে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হবে।’
বার্ন ইউনিটের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, শাহানার মুখের থুতনি, নাক, দুই কানের লতিতে গাছের শিকড়ের মতো গজিয়েছে উঠেছে। অ্যাপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ বা এ ধরনের কোনো রোগে শাহানা আক্রান্ত হয়েছে। রোগটি ‘ট্রি-ম্যান’ (বৃক্ষমানব) সিনড্রোম নামেও পরিচিত বলে চিকিৎসকরা জানিয়েছেন।

মেয়ের পাশেই বসে ছিলেন বাবা মো. শাহজাহান। তিনি বলেন, ছোটকাল থেকে মেয়ের শরীরে এগুলো দেখা দেয়। তখন গুরুত্ব দেননি। পরবর্তীতে এগুলো বড় হয়।

তিনি বলেন, প্রথমে মেয়েকে স্থানীয় ক্লিনিকে চিকিৎসা করান। এক মাস হোমিওপ্যাথির ওষুধও খাওয়ানো হয়। তাতেও কোন কাজ হচ্ছিল না। পরে একজন সাংবাদিকের সহায়তায় মেয়েকে ঢাকা নিয়ে আসেন।

শাহজাহান জানান, তার স্বল্প আয়। এ কারণে শাহানার যথাযথ চিকিৎসা করাতে অসমর্থ। মেয়ের সহায়তার জন্য সমাজের বিত্তবানদের কাছে সহায়তা চেয়েছেন তিনি।

সূত্র: রাইজিংবিডি