‘বুঝেশুনেই কাজ করার চেষ্টা করি’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়িকা পপি। সম্প্রতি তিনি চুক্তিবদ্ধ হয়েছেন নতুন একটি চলচ্চিত্রে। নাম ‘ইয়েস ম্যাডাম’। এই চলচ্চিত্র ও অন্যান্য অনেক বিষয়ে কথা হয় তার সঙ্গে…

ইন্ডাস্ট্রিতে আপনাকে নিয়ে একটি কথা প্রচলিত আছে- গল্প নিয়ে পপি বেশ খুঁতখুঁতে। বিষয়টা নিয়ে কী বলবেন?

বিষয়টা বেশ ভালোভাবেই নিয়েছি। এই খুঁতখুঁতে স্বভাবের কারণেই কিন্তু বেছে বেছে কাজ করেছি। জানামতে, আমার কোনো কাজ নিয়ে দর্শক হতাশ হয়নি। শ্রদ্ধেয় এটিএম শামসুজ্জামান আঙ্কেলের একটি কথা আমার খুব ভালো লেগেছে। তিনি বলেছেন, আমার কাছে অভিনয়ের প্রস্তাব এলেই কাজ করি না। আমি গল্প শুনে বুঝেশুনে কাজ করি। সত্যিই তাই, প্রতিনিয়তই চলচ্চিত্রের অনেক কাজের প্রস্তাব আসে। কিন্তু আমি একটু বুঝেশুনেই কাজ করার চেষ্টা করি।

নতুন চলচ্চিত্র ‘ইয়েস ম্যাডাম’-এ চুক্তিবদ্ধ হওয়ার আগেও নিশ্চয় গল্পটা মনোযোগ দিয়ে পড়েছেন?

অবশ্যই। এটি নির্মাণ করবেন রকিবুল আলম রকিব। জন্মদিনের (১০ সেপ্টেম্বর) উপহার হিসেবে জন্মদিনের দিন বিকালে সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছি। সিনেমার গল্প আমাকে কেন্দ্র করেই। তবে আমি মূলত গল্প শুনেই সিনেমাটিতে কাজ করতে আগ্রহী হয়েছি। আশা করছি আমার ব্যবসাসফল সিনেমার তালিকায় এই ছবির নামও যুক্ত হবে।

এই ছবির জন্য আলাদা কোনো প্রস্তুতি নিচ্ছেন?

প্রতিটা ছবির জন্য প্রস্তুতি নিতে হয়। পরিচালক যে ভাবনার কথা শুনিয়েছেন, খুব চ্যালেঞ্জিং বিষয় নিয়ে ছবিটি তৈরি হচ্ছে। তাই প্রস্তুতি সেভাবেই নিতে হবে। আমি এসবের কিছুই এখন বলতে চাই না। তবে দর্শকদের যে ছবিটি ভালো লাগবে, এটা শতভাগ নিশ্চিত। যেভাবে পরিচালক বলেছেন, তাতে নিশ্চিত অন্যরকম কিছু একটা হবে।

কোন ধরনের চলচ্চিত্রে কাজ করতে চান?

আমার কাছে চলচ্চিত্র দুই ধরনের- বাণিজ্যিক ও ভিন্নধর্মী। বাণিজ্যিক ছবির পাশাপাশি আমি ভিন্নধর্মী গল্পের ছবিতে অভিনয় করেছি। আমি একজন শিল্পী, নিজেকে এক ধরনের চরিত্রে কেন আটকে রাখব! বৈচিত্র্যময় কাজের সুযোগ যদি সামনে থাকে, তা হলে কেন গতানুগতিক ছবিতে অভিনয় করব? এর আগেও বিষয়ভিত্তিক ছবিতে অভিনয় করেছি। একেকটা ছবি ছিল একেক রকম চ্যালেঞ্জ। ‘মেঘের কোলে রোদ’ ছবিতে একজন এইডস রোগীর চরিত্রে অভিনয় করেছি। ‘গঙ্গাযাত্রা’ ছবিতে আমার চরিত্রে কোনো গ্ল্যামার ছিল না। একজন ডোমের চরিত্রের অভিনয় করেছি। মারপিটের সিনেমা ‘ডাকু রানী’ ও ‘গার্মেন্টস কন্যা’ আলাদা একটা ইমেজ তৈরি করে দিয়েছে আমার।

আগামী ১৮ অক্টোবর শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন। নির্বাচনে অংশগ্রহণ করবেন কি?

নির্বাচন করব কিনা, করলেও কোন প্যানেল থেকে নির্বাচন করব সে বিষয়েও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি।

কোরবানির ঈদে বিটিভিতে ‘আনন্দ মেলা’ অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন। উপস্থাপক হিসেবে আবার কবে দেখা যাবে?

এরই মধ্যে বেশ কয়েকটি চ্যানেল থেকে যোগাযোগ করা হচ্ছে। আমার উপস্থাপনাকে ঘিরে ভিন্ন ধরনের অনুষ্ঠান নির্মাণের পরিকল্পনা করছে চ্যানেলগুলো। যদি ভিন্ন ধরনের এবং মানসম্পন্ন অনুষ্ঠান হয় তা হলেই উপস্থাপনা করব। গৎবাঁধা অনুষ্ঠান হলে উপস্থাপনাতে আগ্রহী নই।