বিয়েতে বুঁদ বলিউড

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রতিবছরই তো বলিউডে তারকাদের প্রেম হয়, বিয়ে হয়, বিচ্ছেদ হয়। তবে এ বছর যেন তারকাদের বিয়েটা একটু বেশিই হলো। বছরের শুরু থেকেই একদম বিয়েতে বুঁদ ছিল বলিউড। সোনম কাপুর-আনন্দ আহুজা, নেহা ধুপিয়া-অঙ্গদ বেদি, রণবীর সিং-দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাস আর সবশেষ কপিল শর্মা-গিনি ছত্রাতের বিয়ে নিয়ে বলিউডে পুরো হইহই-রইরই অবস্থা ছিল বছরজুড়ে।

বলিউডে শুরু #মি টু
প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের যৌনকাণ্ড ফাঁস হওয়ার পর গত অক্টোবর থেকে হলিউড উত্তাল। নারী চলচ্চিত্রকর্মীরা তাঁদের সঙ্গে ঘটে যাওয়া যৌন হয়রানি নিয়ে এর পর থেকে মুখ খোলা শুরু করেন। কিন্তু বলিউড ২০১৭ সাল থেকে শুরু করে ২০১৮ সালের মাঝামাঝি পর্যন্ত ছিল একেবারেই নীরব। তবে বছরের শেষ প্রান্তিকে এসে বলিউডে দিনবদলের হাওয়া লাগে। সেখানেও শুরু হয় ‘মি টু’ হ্যাশট্যাগের ধারা। শুরুটা করেন অভিনেত্রী তনুশ্রী। তিনি অভিযোগ তোলেন তাঁর সহ-অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে। এর পর থেকে ভারতের একের পর এক বড় বড় রথী-মহারথীর নামে উঠতে থাকে যৌন হয়রানির অভিযোগ। অভিযুক্ত হন অলক নাথ, সাজিদ খান, বিকাশ বেহেল, কৈলাশ খের, সুভাষ ঘাই, অনু মালিক, রজত কাপুরসহ অনেকে। নড়েচড়ে বসে চলচ্চিত্র-সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন, গঠিত হয় নারীসহায়ক কর্মপরিবেশ নিশ্চিতে নতুন নির্দেশনা ও আইন।

নেটফ্লিক্সের প্রভাব
২০১৮ সালে নেটফ্লিক্স ভারতের বাজারে রীতিমতো জেঁকে বসেছে। গত বছর পর্যন্ত এই আন্তর্জাতিক স্ট্রিমিং ওয়েবসাইট ভারতের বাজারকে নানাভাবে পর্যবেক্ষণ করে। এ বছর সেই পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে তাঁরা তাঁদের সাইটে মুক্তি দেয় ‘লাস্ট স্টোরিজ’, ‘সেকরেড গেম’, ‘ঘুল’-এর মতো ওয়েব কনটেন্ট। আর তা ছাড়া মার্কিন কনটেন্টগুলো নিয়েও নেটফ্লিক্স ভারতে বেশ প্রচার-প্রচারণা চালায়। ভারতে ঘুরে যান নারকোস সিরিজ ও মোগলি ছবির নির্মাতা ও কলাকুশলীরা।

পদ্মাবত নিয়ে অসহিষ্ণুতা
গত বছরের শেষের দিক থেকে শুরু হয়ে এ বছরের শুরু পর্যন্ত পদ্মাবত ছবি নিয়ে ভারতের উগ্রবাদীদের মধ্যে অসহিষ্ণুতা লক্ষ করা যায়। নানাভাবে তাঁরা নির্মাতা সঞ্জয়লীলা বানসালি ও অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে হুমকি দিতে থাকে। বানসালি ও দীপিকার বিরুদ্ধে আনা হয় ইতিহাস বিকৃতি ও অনুভূতিতে আঘাত হানার অভিযোগ। কিন্তু ২৫ জানুয়ারি ছবিটি মুক্তির পরই সব বিতর্কের অবসান ঘটে।

প্রেম প্রেম গুঞ্জন
দুই জুটির প্রেম নিয়ে এ বছর বলিউড ছিল সরগরম। এই দুই জুটি হলেন রণবীর কাপুর-আলিয়া ভাট ও অর্জুন কাপুর-মালাইকা অরোরা। তবে এ ছাড়া ২০১৮ সালে চলচ্চিত্রে অভিষেক হওয়া ইশান খাট্টার ও জাহ্নবী কাপুরের প্রেমের গুঞ্জন বলিউডে উত্তাপ ছড়িয়েছে বেশ।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতর্ক
এ বছর ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতর্কের মুখে পড়ে দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কারণে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি মাত্র কয়েকজন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দিয়ে চলে যান। বাকি বিভাগের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন দেশটির তথ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রী। এ কারণে জাতীয় পুরস্কার বিজয়ী অনেকে অনুষ্ঠানটি বর্জন করেন।

সালমান খানের হাজতবাস
বলিউড তারকা সালমান খান এ বছরের এপ্রিল মাসে দুই রাত কাটান ভারতের যোধপুরের জেলখানায়। ১৯৯৮ সালে মায়া হরিণ শিকারের মামলায় তাঁকে থাকতে হয়েছে কারাগারে। দুই রাত জেলে কাটানোর পর তৃতীয় দিনে গিয়ে জামিন পান তিনি। এ মামলায় পাঁচ বছরের সাজা হয় সালমান খানের।

কঙ্গনা এ বছরও বিতর্কের রানি
কঙ্গনা রনৌত গত বছর অভিনেতা হৃতিক রোশনের সঙ্গে বেশ নোংরা বিবাদে জড়িয়েছিলেন। এ বছরও তিনি বিতর্কের মুখে পড়েছেন। তবে ভিন্ন কারণে। এ বছর কঙ্গনা রনৌত তাঁর মনিকর্নিকা ছবিটি নিয়ে বিপাকে পড়েছেন। বছরের বিভিন্ন সময় এ ছবির জন্য সমালোচিত হয়েছেন তিনি। কখনো ছবির কুশলীদের পারিশ্রমিক না দেওয়ায় ক্ষোভের মুখে পড়েছেন তিনি, কখনো আবার পরিচালককে হটিয়ে নিজেই পরিচালনার দায়িত্ব নিয়ে নেওয়ায় সমালোচিত হয়েছেন।