বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে নেই মিঠুন, আছেন যারা

জাতীয় দলের ক্রিকেটারদের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাঁচটি ভাগে ভাগ করে মোট ২৪ জন ক্রিকেটারকে আওতাভুক্ত করা হয়েছে এবারের কেন্দ্রীয় চুক্তিতে।

নতুন চুক্তির বেলায় গতবারের পথে হাঁটেনি বিসিবি। গতবার ক্রিকেটারদের সঙ্গে বিসিবি যে কেন্দ্রীয় চুক্তি করেছিল সেটি ছিল টেস্ট ও সীমিত ওভারের ফরম্যাটের জন্য আলাদা। কিন্তু এবার তিন ফরম্যাটের জন্য আলাদা আলাদা চুক্তি করেছে বিসিবি।

বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত নতুন চুক্তিতে বাদ পড়েছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও নাঈম হাসান।

চুক্তিতে জায়গা পেয়েছেন শামীম পাটোয়ারী, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী, সাইফ হাসান ও শরিফুল ইসলাম।

৩ ফরম্যাটেই আছে ৫ ক্রিকেটারের নাম। তারা হলেন –  সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, লিটন দাস ও শরিফুল ইসলাম। তিন ফরম্যাটেই দুই পেসারের নাম থাকাকে চমক বলবেন অনেকে।

টেস্ট ফরম্যাটে আছেন ১৪, ওয়ানডের জন্য বিবেচিত হয়েছেন ১২ জন এবং টি-টোয়েন্টিতে ১৫ জনের নাম এসেছে।

চলতি বছরের মে থেকে আগামী ডিসেম্বর পর্যন্ত থাকবে এই চুক্তির মেয়াদ।

টেস্ট দলের চুক্তিতে থাকা ১৪ ক্রিকেটার:

মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ রাহী, সাদমান ইসলাম, সাইফ হাসান ও এবাদত হোসেন।

ওয়ানডে দলের চুক্তিতে থাকা থাকা ১২ ক্রিকেটার: 

সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, লিটন দাস, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব।

টি-টোয়েন্টি দলের চুক্তিতে থাকা ১৫ ক্রিকেটার: 

মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, নাইম শেখ, শেখ মেহেদী হাসান, নুরুল হাসান সহান, নাসুম আহমেদ ও শামীম হোসেন।
 

সূত্রঃ যুগান্তর