বিশ্বের সেরা শতকরা ২ ভাগ বিজ্ঞানীর তালিকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য

নিজস্ব প্রতিবেদক:

স্ট্যানফোর্ড ও এলসিভার সায়েন্স প্রকাশিত বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক। বিশ্বের ২.৫ মিলিয়ন বিজ্ঞানীর সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে ২২টি ক্যাটাগরিতে এবং ১৭৬ টি উপ-বিভাগে বাংলাদেশের ৫৩ টি প্রতিষ্ঠানের ১৪২ জন বিজ্ঞানীর ১ বছরের সাইটেশন আমলের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফার্মেসী এবং চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ের সকল বিজ্ঞানীদের মধ্যে প্রথম স্থান অর্জন করেন।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এছাড়াও তিনি বাংলাদেশের ফার্মেসী বিষয়ের বিজ্ঞানীদের মধ্যে দ্বিতীয় ও বাংলাদেশের চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ের বিজ্ঞানীদের মধ্যে নবম স্থান অর্জন করেন। পাশাপাশি তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল বিজ্ঞানীদের মধ্যে তৃতীয় ও বাংলাদেশের সকল বিজ্ঞানীদের মধ্যে ৫৩ তম স্থান অধিকার করেন। বর্তমানে তার প্রকাশনার সংখ্যা ১৪৫ টি। বিশ্বের সেরা ২% বিজ্ঞানীর তালিকাকে বিশেষ মর্যাদাপূর্ণ তালিকা হিসেবে গণ্য করা হয়।

ড. আশিক মোসাদ্দিক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বের পাশাপশি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার, সেন্টার ফর ইন্টারডিসিপ্লিনারি রিসার্চ সেন্টারের দায়িত্ব পালন করছেন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের আরও ৮ জন শিক্ষক এই তালিকায় স্থান করে নিয়েছেন।

গুগল স্কলার এ অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক-এর সাইটেশনে সংখ্যা বর্তমানে ৩৭৬৮ এবং এইচ- ইনডেক্স ৩৩। ২০১১ সালে তিনি উন্নয়নশীল দেশ ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমী থেকে গবেষণায় অবদানের জন্য তরুণ বিজ্ঞানী গোল্ড মেডেল অর্জন করেন। ন্যাচারাল প্রডাক্ট ও ন্যানো মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে এলসিডার সায়েন্স ও একাডেমিক প্রেস তার ৩টি বই প্রকাশ করেছে। তিনি বর্তমানে প্রাকৃতিক খাদ্যের ব্যবহার ও রোগ নিরাময়ে তাদের অবদান নিয়ে কাজ করছেন।

জি/আর