বিশ্বের সর্বোচ্চ রেললাইনে বিমানের মত কোচের ট্রেন চালাবে ভারত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বের উচ্চতম রেললাইন তৈরি করছে মোদী সরকার। তবে এত উচুঁ দিয়ে ট্রেন গেলে কষ্ট হতে পারে যাত্রীদের। তাই বিলাসপুর-লে লাইনের জন্য বিশেষ কোচ তৈরির পরিকল্পনা করেছে কেন্দ্র। যাত্রীদের যাতে শ্বাস নিতে কষ্ট না হয়, তার জন্য বিমানের কেবিনের মত তৈরি হবে ট্রেনের কামরা।

৫,৩৬০ মিটার উঁচুতায় এই রেলপথ তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে।

চিনের কুইংঘাই থেকে তিব্বত পর্যন্ত যে ট্রেন পরিষেবা র‌য়েছে সেখানেই এই ধরনের উন্নতমানের কামরা ব্যবহার করা হয়। উত্তর রেলের চিফ ইঞ্জিনিয়ার ডি আর গুপ্তা জানিয়েছেন, ৪৬৫ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ তৈরি করতে খরচ হবে ৮৩,৩৬০ কোটি টাকা। এত উচ্চতায় ট্রেন যাত্রীদের শ্বাসপ্রশ্বাস নিতে কষ্ট হতে পারে কারণ অক্সিজেন এখানে অপ্রতুল। সেকারণেই এই বিশেষ ধরনের কামরা তৈরির চিন্তাভাবনা করছে রেল।

তিব্বতে যে ট্রেন চলে তাতে অক্সিজেনের ঘাটতির মোকাবিলায় দু’‌ধরনের পদ্ধতি রয়েছে। একটিতে ট্রেনের চালক কামরার অক্সিজেন লেভেল নিয়ন্ত্রণ করেন। তাঁর হাতে সুইচ থাকে। যে উচ্চতায় যতটা অক্সিজেন প্রয়োজন চালকে সেটা নিয়ন্ত্রণ করেন। আর একটা পদ্ধতি থাকে যাত্রীদের আসনের সঙ্গেই দেওয়া থাকে একটি করে অক্সিজেন মাস্ক। যার যখন দরকার সে সেরকম ভাবে সেটি ব্যবহার করেন।

কানাডার সংস্থা বম্বারডিয়ার চিনের এই কোচগুলি বানিয়ে দিয়েছে। তবে ভারত এইসব কোচ নিজের দেশেই বানাবে কিনা, তা এখনও জানা যায়নি।

এই রেললাইন তৈরির কাজ সম্পূর্ণ হলে, বিলাসপুর ও লে’র মাঝে মান্ডি, মানালি, কোকসার, দারচা সহ একাধিক জায়গার মধ্যে সংযোগ স্থাপন হবে। এই রেললাইনে থাকবে ৭৪টি টানেল, ১২৪টি বড় ব্রিজ, ৩৯৬টি ছোট ব্রিজ।