বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন বানানোর দাবি দক্ষিণ কোরিয়ার

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন বানানোর দাবি করল দক্ষিণ কোরিয়া। ‘দি কোরিয়া রেলরোড রিসার্চ ইনস্টিটিউট’ এই ট্রেন বানিয়েছে বলে জানা যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই ট্রেন সুপারসনিক স্পিডে চলবে। এক ঘন্টায় ১০০০ কিলোমিটার রাস্তা পার করতে পারবে। অর্থাৎ যাত্রীবাহী বিমানের থেকেও দ্রুত গতিতে ছুটতে পারবে এই ট্রেন।

হাইপার টিউব ট্রেন। এই ট্রেন দক্ষিণ কোরিয়ায় হাইপারলুপ ট্রেন এর নতুন সংস্করণ। ২০১৭ সাল থেকে হাইপারলুপ প্রজেক্ট এর উপর কাজ চলছে দক্ষিণ কোরিয়ায়। গত বছরের সেপ্টেম্বর মাসে প্রথমবার এই ট্রেনের পরীক্ষা সফল হয়েছিল। হাইপারলুপ ট্রেন সেবার ৭১৪ কিলোমিটার প্রতি ঘন্টা গতিবেগে ছুটেছিল। এবার ট্রেন প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে, তারা সকল ত্রুটি সারিয়ে ফেলেছে। ফলে হাইপার টিউব ট্রেন আরও দ্রুতগতিতে ছুটতে পারবে।

যাত্রীদের জন্য এই ট্রেন দারুন সুবিধা এনে দেবে। এমনই দাবি করেছে ট্রেন প্রস্তুতকারক সংস্থা। তবে চলতি বছরে এই ট্রেন ট্র্যাকে দৌড়বে না। ২০২২-২০২৪ এর মধ্যে এই ট্রেন যাত্রী নিয়ে ছুটবে। ট্রেন প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে, এই ট্রেন চেপে দক্ষিণ কোরিয়ায় যে কোনও অংশ থেকে মাত্র ৩০ মিনিটের মধ্যে রাজধানী সিউলে পৌঁছানো যাবে।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন