বিশ্ববিদ্যালয়ে আন্দোলনে বহিরাগতরা: রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির বিরুদ্ধে তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক, রাবি:
সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে শিক্ষার্থীদের আন্দোলনে বহিরাগতদের নিয়ে আসার অভিযোগে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এক্রাম উল্যাহ’র বিরুদ্ধে তদন্ত কমিটি গঠনে করা হয়েছে। গত শনিবার (২ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৪৯৪তম সভায় এ সিদ্ধান্ত হয়।

অধ্যাপক এক্রাম উল্যাহ ‘দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ ব্যানারে শিক্ষকদের চলমান আন্দোলনের সঙ্গে রয়েছেন।

কমিটিতে সিন্ডিকেট সদস্য রুস্তম উদ্দীন আহমেদকে প্রধান করা হয়েছে। অন্য সদস্যরা হলেন ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম কবীর।
সিন্ডিকেট সদস্য অধ্যাপক হাবিবুর রহমান বলেন, গত ৯ অক্টোবর অধ্যাপক এক্রাম উল্যাহ দুর্নীতির বিরুদ্ধে শিক্ষার্থীদের মানববন্ধনে বহিরাগত ছেলেদের নিয়ে আসেন বলে অভিযোগ ওঠে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন অধ্যাপক এক্রাম উল্যাহ’র বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না জানতে চেয়ে তাকে শোকজ করে। এর পরিপ্রেক্ষিতে লিখিত জবাব দেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এক্রাম উল্যাহ। জবাব সন্তোষজনক না হওয়ায় তদন্ত কমিটি গঠন করা হয়। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

এ বিষয়ে অধ্যাপক এক্রাম উল্যাহ বলেন, ‘বর্তমান প্রশাসন আমাদের যে দুর্নীতি ও সন্ত্রাসবিরোধী আন্দোলন সেটা স্তব্ধ করে দেওয়ার জন্যই এই অপচেষ্টা করছে। আমি আনুষ্ঠানিকভাবে তদন্ত কমিটির কাছে বক্তব্য দেবো। আর এসব অপচেষ্টার মাধ্যমে আন্দোলন দমানো যাবে না বরং আন্দোলন আরো বাড়বে।

 

স/শা