বিশ্ববিদ্যালয়ের জঙ্গি সম্পৃক্ততা জানাবে ইউজিসি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দেশের কোন কোন বিশ্ববিদ্যালয়ে জঙ্গি সম্পৃক্ততা রয়েছে তা জানাতে সংবাদ সম্মেলনে আসছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। রবিবার বেলা ১১টায় ইউজিসি মিলনায়নে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়গুলোতে জঙ্গিবিরোধী সচেতনতার বিভিন্ন দিক তুলে ধরবেন কমিশনের চেয়ারম্যান। জঙ্গিবিরোধী কর্মসূচির অংশ হিসেবে আগামী ১ আগস্ট দেশের সকল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও সমাবেশ পালনের নির্দেশ দিয়েছে ইউজিসি।

শনিবার ইউজিসির পাঠানো আমন্ত্রণপত্রে জানানো হয়, সংবাদ সম্মেলনে বন্ধ ঘোষণা করা বেসরকারি দারুল ইহসান বিশ্ববিদ্যালয় এবং অন্য বিশ্ববিদ্যালয়গুলোর আউটার ক্যাম্পাসের শিক্ষার্থীদের বিষয়ে দিকনির্দেশনা তুলে ধরবে কমিশন। গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলায় ২২ জন দেশি-বিদেশি নাগরিক নিহত হন। আর ৭ জুলাই হামলা হয় শোলাকিয়ায়। জঙ্গিবিরোধী অভিযানে ২৬ জুলাই কল্যাণপুরে নিহত হন ৯ জঙ্গি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানায়, জঙ্গি হামলার মতো অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত ঘটনার মাধ্যমে যাতে জাতীয় স্থিতিশীলতা বিনষ্ট করার জন্য কোনো মহল যাতে অপপ্রয়াস চালাতে না পারে সে বিষয়ে সকলের সচেতনতা একান্ত জরুরি। এ জন্য জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশের সকল বিশ্ববিদ্যালয়ে স্ব-স্ব ব্যানারে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হবে।

কর্মসূচি বাস্তবায়ন ছাড়াও সম্প্রতি ঘটে যাওয়া জঙ্গি কর্মকাণ্ডে কোন কোন বিশ্ববিদ্যালয়ের সম্পৃক্ততা রয়েছে এবং হাইকোর্টের আদেশে দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণাসহ সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ছাড়াও সাম্প্রতিক বিভিন্ন ইস্যু নিয়ে কমিশনের চেয়ারম্যান সংবাদ সম্মেলনে কথা বলবেন।

সূত্র: কালের কণ্ঠ