বিশ্বকাপ শুরুর আগেই মেসির ‘ঘোষণা’ ! মন ভাঙল ভক্তদের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বকাপের বল এখনও গড়ায়নি। লিওনেল মেসির পায়ে বশ্বজয়ের স্বপ্ন দেখছে আর্জেন্তিনা। মহানায়ক মাঠে নামার আগেই অবসরের ইঙ্গিত দিয়ে রাখলেন। বিশ্বকাপে আর্জেন্তিনা কী করবে, তার উপরেই নির্ভর করছে মেসির ভবিষ্যৎ।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিরুদ্ধে হেরে গিয়ে মেসির স্বপ্ন ভেঙে গিয়েছিল। পরের দু’ বছরে অনেককিছু ঘটে গিয়েছে মেসির জীবনে। কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরে যায় দু’ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এবারের বিশ্বকাপ মেসির কাছে বাঁচা-মরার। ২০১৫ সালে অবসরের কথা ঘোষণাও করে দিয়েছিলেন। তার পরে অবশ্য ফিরে এসেছেন। এবার তো রাশিয়ায় নেমেই বিশ্বফুটবলের রাজপুত্র আগেভাগেই জানিয়ে দিলেন, তাঁর ভবিষ্যৎ নির্ভর করছে বিশ্বকাপের ফলাফলের উপরে। রাশিয়া বিশ্বকাপের পরেই অবসর ঘোষণা করে দিতে পারেন এই মুহূর্তে বিশ্বের সেরা ফুটবলার।

বার্সেলোনা থেকে রাশিয়ায় পা রেখেছে আর্জেন্তিনা। রাশিয়ায় নামার পরে মেসি মুখ খোলেন। দশ নম্বর জার্সিধারী বলেন, ‘‘কী হবে তা আমার জানা নেই। সব কিছু নির্ভর করছে রাশিয়ায় আমরা কেমন ফল করব, তার উপরে। তিনটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ফাইনালে আমরা হেরে গিয়েছি। মিডিয়ার সঙ্গে আমাদের একটা দূরত্বও তৈরি হয়েছে। খেতাবের কাছাকাছি গিয়ে বারবার হেরে যাওয়াটা মেনে নেওয়ার মতো ব্যাপার নয়। এটাও মনে রাখা দরকার, ফাই্নাল পর্যন্ত পৌঁছনোটাও সহজ কাজ নয়। তবে জেতাটাই আসল।  আমাদের জেতা উচিত ছিল।’’

এবারও যদি আর্জেন্তিনা রাশিয়া থেকে শূন্য হাতে ফেরে, তাহলে মেসির শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্ন আসবে। বুয়েনোস আইরেসে মেসি মোটেও জনপ্রিয় নন। সেখানে দিয়েগো মারাদোনা ঈশ্বর। নিজের দেশে কটাক্ষ শুনতে হয় মেসিকে। যাবতীয় সমালোচনার জবাব দেওয়ার সময় মেসির সামনে উপস্থিত। তার আগেই যে মেসি সরে যাওয়ার ইঙ্গিত দিয়ে রাখলেন। মহানায়কের কাছ থেকে এমন কথা কি শুনতে চান তামাম ভক্তকূল? মেসি যে ভক্তদের মন ভেঙে দিলেন আগেভাগেই।