বিশাল জয়ে টেস্ট সিরিজ শুরু করল ভারত

সেঞ্চুরিয়নে অনুষ্ঠিত বক্সিং ডে টেস্টের বেশিরভাগ সময় নষ্ট হয়েছে বৃষ্টিতে। তার মাঝেই হয়েছে ব্যাট-বলের লড়াই। শেষ ইনিংসে দুই পেসার জসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ শামির আগুনে বোলিংয়ে ১১৩ রানের বিশাল জয় পেয়েছে বিরাট কোহলির দল। আরেক পেসার মোহাম্মদ সিরাজ দারুণ করেছেন। রবিচন্দ্রন অশ্বিনও কম যাননি। এশিয়ার প্রথম দল হিসেবে এই ভেন্যুতে টেস্ট জিতল ভারত। ৩ ম্যাচ সিরিজে এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

লোকেশ রাহুলের সেঞ্চুরিতে প্রথম ম্যাচে ৩২৭ রান তোলা ভারত দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানে গুটিয়ে যায়। দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ হন অধিনায়ক বিরাট কোহলি। প্রথম ইনিংসে ৩৫ রান করলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ১৮ রানে আউট হয়ে যান। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৩৪ আন করেন উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। অন্যদিকে প্রোটিয়ারা প্রথম ইনিংসে ১৯৭ রানে অল-আউট হওয়ায় জয়ের জন্য তাদের সামনে টার্গেট দাঁড়ায় ৩০৪ রানের। পঞ্চম দিনে যা চেজ করা খুবই কঠিন।

প্রোটিয়াদের প্রথম ইনিংসে সর্বোচ্চ ৫২ রান করেছিলেন টেম্বা বাভুমা। আর কেউ চল্লিশও ছুঁতে পারেননি। বল হাতে ভয়ংকর হয়ে ওঠেন মোহাম্মদ শামি। ৪৪ রানে ৫ উইকেট নিয়ে একাই গুটিয়ে দেন প্রোটিয়াদের। এরপর ভারতের দ্বিতীয় ইনিংসে আগুন ঝরিয়ে ৪ উইকেট করে নেন দুই পেসার কাগিসো রাবাদা এবং মার্কো জনসন। ম্যাচের চতুর্থ ইনিংসেও পেসারদের দাপট অব্যাহত ছিল। বড় টার্গেট তাড়ায় নেমে ডিন এলগার একাই লড়াই করেন। খেলেন ১৫৬ বলে ৭৭ রানের ইনিংস।

দ্বিতীয় সর্বোচ্চ ৩৫* রান করেন টেম্বা বাভুমা। ভারতের দুই পেসার জসপ্রিত বুমরাহ আর মোহাম্মদ শামি ৩টি করে উইকেট নেন। আরেক পেসার সিরাজ নেন ২টি। অভিজ্ঞ স্পিনার ১৮ রানে ২ উইকেট তুলে নেন। প্রোটিয়ারা গুটিয়ে যায় ১৯১ রানে। ৩ জানুয়ারি জোহানেসবার্গে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

 

সূত্রঃ কালের কণ্ঠ