বিশাল ছক্কায় ‘ক্লান্ত’ সাকিবের ফিফটি

অনেক নাটকীয়তার পর দক্ষিণ আফ্রিকা সফরে গেছেন সাকিব আল হাসান। এমনকী আজ প্রথম ওয়ানডেতে তিনি খেলবেন কিনা সেটা নিয়েও নাকি সংশয় ছিল। দক্ষিণ আফ্রিকা সফরে না আসার কারণ হিসেবে তিনি বলেছিলেন- ‘শারীরিক ও মানসিক দিক দিয়ে ক্লান্ত’ থাকার কথা। সেই সাকিবই আজ ফিফটি হাঁকিয়েছেন ফেলুকায়োর করা ৩৮তম ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে।

সময় নিয়েছেন ৫০ বল, মেরেছেন ৪টি চার এবং ২টি ছক্কা।  এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৮.১ ওভারে ৩ উইকেটে ২০০ রান।

প্রথম ওভারটিই ছিল মেডেন। দুই ওপেনার শুরু করেছিলেন দেখেশুনে। সেঞ্চুরিয়নে ধীরগতির শুরুর পর তামিম ইকবাল আর লিটন দাস উইকেটে সেট হন। পাওয়ারপ্লের ১০ ওভারে আসে ৩৩ রান। দুজনে গড়েন ৯৫ রানের ওপেনিং জুটি। যা দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড। আন্দিলে ফেলুকায়োর করা ২২ তম ওভারের তৃতীয় বলে তামিম এলবিডাব্লিউ হলে ভাঙে এই জুটি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ৬৭ বলে ৩ চার ১ ছক্কায় ৪১ রান করা তামিম। পরের ওভারে আরেক ওপেনার লিটনও বিদায় নেন। শিকারী কেশব মহারাজ।

আউট হওয়ার আগে ৬৬ বলে ৫ চার ১ ছক্কায় ক্যারিয়ারের পঞ্চম ফিফটি তুলে নেন লিটন। ১০৪ রানে দ্বিতীয় উইকেট পতনের পর দলকে এগিয়ে নিতে থাকেন দুই সিনিয়র সাকিব আর মুশফিক। রমি. ডিপেন্ডেবল আজ ইনিংস বড় করতে পারেননি। কেশব মহারাজের বলে স্লগ করতে গিয়ে ডেভিড মিলারের তালুবন্দি হয়ে ফিরেছেন ৯ রানে। সাকিবের সঙ্গী হয়ে পাঁচ নম্বরে নিজেকে প্রমাণের আরও একটা সুযোগ পান ইয়াসির আলী। শুরুতে কিছুটা নড়বড়ে সাকিব দ্রুতই সামলে নেন নিজেকে। ইয়াসিরকে নিয়ে পঞ্চাশ পেরিয়ে যায় জুটি।

 

সূত্রঃ কালের কণ্ঠ