শুক্রবার , ১৩ জুলাই ২০১৮ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিমানের উড়োজাহাজ সংকটে বেশি সমস্যায় পড়বেন সৌদি রুটের যাত্রীরা

Paris
জুলাই ১৩, ২০১৮ ৪:১৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কাল শনিবার থেকে শুরু হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চলতি বছরের হজ ফ্লাইট। এ জন্য নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর মডেলের উড়োজাহাজ হজযাত্রী আনা-নেওয়ায় ব্যবহার করবে সংস্থাটি। এতে নিয়মিত ১৫টি আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনায় সমস্যায় পড়েছে বিমান। কারণ এই চারটি ফ্লাইটের শূন্যস্থান পূরণে সময়মতো প্রয়োজনীয় উড়োজাহাজ ভাড়া করতে পারেনি প্রতিষ্ঠানটি।

খোঁজ নিয়ে জানা গেছে, ফ্লাইটের অভাবে নিয়মিত গন্তব্যের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে বিমানের মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ফ্লাইট। বিশেষ করে সৌদি আরবের তিনটি গন্তব্যে রিয়াদ, দাম্মাম, জেদ্দায় ফ্লাইটের আগামী দুই মাসের টিকিট বিক্রি ইতিমধ্যে বন্ধ করা হয়েছে। এ সব শহর থেকে মূলত প্রবাসী বাংলাদেশি শ্রমিকেরা বিমানে যাতায়াত করে থাকেন।

বিমানের বহরে এখন সব মিলিয়ে ১৩টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনার মতো উড়োজাহাজ আছে কেবল ১১টি। এর মধ্যে ৬টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ৪টি বোয়িং ৭৩৭-৮০০ ও ১টি বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজ। এর মধ্যে ৬টি নিজস্ব ও ৪টি ভাড়ায় আনা। এসব উড়োজাহাজ দিয়ে বিদ্যমান ১৫টি আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট চালায় বিমান।

বিমান সূত্রে জানা গেছে, নিজস্ব ফ্লাইটের বাইরে ভাড়া করা উড়োজাহাজ দিয়ে সৌদি আরবে এবার ফ্লাইট পরিচালনা করা যাবে না বলে জানিয়েছে দেশটির সরকার। এতে ফ্লাইট পরিচালনা নিয়ে বিপাকে পড়েছে প্রতিষ্ঠানটি। কারণ বিমানের পরিকল্পনা ছিল নিজস্ব উড়োজাহাজ দিয়ে হজ ফ্লাইট পরিচালনা করে ভাড়া করা উড়োজাহাজ দিয়ে সৌদি আরবের বাকি তিনটি গন্তব্যের ফ্লাইট ঠিক রাখা। কিন্তু তা করতে না পারায় হজের মৌসুমে সৌদি আরবের সব পথেই টিকিট বিক্রি বন্ধ রেখেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

জানতে চাইলে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, ভাড়া করে আনা উড়োজাহাজ দিয়ে যাতে সৌদি আরবে ফ্লাইট চালানো যায় এ জন্য বিমান চেষ্টা করে যাচ্ছে। এ জন্য সৌদি কর্তৃপক্ষের সঙ্গে নানা ভাবে যোগাযোগ করা হচ্ছে। আশা করা যায়, খুব শিগগির এ সমস্যার সমাধান হবে।

এদিকে সৌদি আরবের রিয়াদ থেকে ফ্লাইট পুনরায় চালু করার দাবি জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। গতকাল বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের রিয়াদ অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসীদের পক্ষে এ দাবি জানিয়ে বলা হয়, বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরব। বর্তমানে ২২ লাখের বেশি বাংলাদেশি এখানে বিভিন্ন পেশায় কর্মরত আছেন। এর মধ্যে রাজধানী রিয়াদে বসবাস করেন প্রায় ১২ লাখ বাংলাদেশি। রিয়াদ-ঢাকা রুটে প্রতিদিন গড়ে আড়াই হাজার যাত্রী ভ্রমণ করেন। এর মধ্যে বাংলাদেশ বিমানের যাত্রী দৈনিক ৮০০ থেকে ৯০০ জন, বছরে প্রায় আড়াই লাখ।

খাত সংশ্লিষ্টরা বলছেন, হজ মৌসুমে ফ্লাইট পরিচালনা নিতে প্রতি বছরই এ সমস্যায় পড়ে বিমান। কিন্তু প্রায় বছরই সময়মতো সঠিক উড়োজাহাজ ভাড়া করতে না পারার কারণে বিমান সমালোচনার মুখে পড়ে। উড়োজাহাজ ভাড়া করার ক্ষেত্রে কমিশন-বাণিজ্যের কারণেই মূলত এমন অবস্থায় পড়তে হয়। মধ্যস্বত্বভোগীর কারণে বিমানের উড়োজাহাজ ভাড়া করার ক্ষেত্রে সব সময় কোনো না কোনো সমস্যা হয়। ফলে ভালো কোম্পানিগুলো থেকে উড়োজাহাজ ভাড়া করে আনতে পারে না বিমান।

এ বছর ফ্লাই গ্লোবাল নামের একটি প্রতিষ্ঠান থেকে আনা দুটি উড়োজাহাজের জন্য প্রতিষ্ঠানটি যথেষ্টসংখ্যক পাইলট সরবরাহ করতে পারছে না। বাংলাদেশ বিমানের কাছে যথেষ্ট পাইলট থাকলেও ক্রুসহ ভাড়া করায় (ওয়েট লিজ) আন্তর্জাতিক নিয়মনীতির কারণে বাংলাদেশের লাইসেন্সধারী পাইলট ওই দুটি উড়োজাহাজ পরিচালনা করতে পারছে না। এ বছর ১৮৭টি ফ্লাইটে ৬৩ হাজার ৬০০ জন হজযাত্রী সৌদি আরবে নেওয়ার অনুমতি পেয়েছে বিমান। আগামী শনিবার থেকে ১৫ আগস্ট পর্যন্ত হজযাত্রীদের সৌদি আরবে নেবে জাতীয় পতাকাবাহী সংস্থাটি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক এ বিষয়ে বলেন, ‘বিমানের নিয়মিত ফ্লাইট পরিচালনায় যে সমস্যা হবে এ বিষয়ে কোনো সন্দেহ নেই। এতে অবশ্যই বিমান কর্তৃপক্ষের দুর্বলতা রয়েছে। আমি আড়াই মাস আগে এ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি। এত অল্প সময়ে বিষয়টির সমাধান করা সম্ভব নয়। তবে ভবিষ্যতে যদি আমি দায়িত্বে থাকি তাহলে এ সমস্যা আর থাকবে না এমন নিশ্চয়তা দিতে পারি।‘

সর্বশেষ - জাতীয়