বিমানবন্দরে সেবার মান বৃদ্ধির তাগিদ বাণিজ্যমন্ত্রীর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিমানবন্দরে সেবার মান বৃদ্ধির তাগিদ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মন্ত্রী শনিবার ঢাকায় আর্মি গল্ফ ক্লাবে প্লাম ভিউ রেস্টুরেন্টে এভিয়েশন অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত ‘দেশীয় এয়ারলাইন্সের বর্তমান সমস্যা এবং সম্ভাবনা’শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে বিমানবন্দরগুলোর সেবার মান আরো উন্নত করতে হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। বিমানবন্দরে যাতায়াতের সময় যাতে কোনো দেশি বা বিদেশি যাত্রী হয়রানি না হয়, তা নিশ্চিত করা প্রয়োজন। দেশ এগিয়ে গেলেও বিমানবন্দরে অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে।
তিনি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত এয়ারলাইন্সগুলো এখনো ভালো করতে পারেনি। অনেক এয়ারলাইন্স কাজ শুরু করলেও প্রতিযোগিতায় টিকে থাকতে পারছে না। এয়ারলাইন্সগুলোকে সহযোগিতা দিতে হবে। এগুলোর অগ্রযাত্রায় যাতে কোনো ধরনের বাধার সৃষ্টি না হয়, সে বিষয়ে বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

তোফায়েল আহমেদ বলেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে দেশীয় এয়ারলাইন্সগুলো এখন এগিয়ে যাচ্ছে। দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়েছে। মানুষ এখন সময় ও কষ্ট বাঁচানোর জন্য আকাশপথ ব্যবহার করছে। এ পথের চাহিদা দিন দিন বাড়ছে। বিভিন্ন কাজে মানুষ এখন হেলিকপ্টার ব্যবহার করছে। মানুষ এগুলো ব্যবহারের সক্ষমতা অর্জন করেছে। সেবার মান বৃদ্ধির মাধ্যমে যাত্রীদের আস্থা অর্জন করতে হবে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে। দেশীয় এয়ারলাইন্সগুলোর সামনে বিপুল সম্ভাবনা। এ সুযোগকে কাজে লাগাতে হবে। গ্রাহকদের কাছে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বেসরকারি পর্যায়ে এয়ারলাইন্সগুলোর বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে হবে। এজন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। দেশে এ সেক্টরে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য একটি আলাদা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ হাতে নেওয়া হয়েছে।

তিনি বলেন, এয়ারলাইন্সগুলোকে কার্যকরভাবে পরিচালনার জন্য জ্বালানির মূল্য যুক্তিসংগত পর্যায়ে নিয়ে আসা উচিত। ভ্যাটসহ অন্যান্য ক্ষেত্রে ন্যায়সংগত সিদ্ধান্ত নিতে হবে, তবেই এয়ারলাইন্সগুলো ভালোভাবে চলতে পারবে।

সূত্র: রাইজিংবিডি