বিফলে ঋতুরাজের শতরান, দুর্দান্ত ব্যাটিংয়ে চেন্নাইকে হারাল রাজস্থান

চেন্নাইয়ের জার্সিতে আইপিএলে নিজের প্রথম শতরান করলেন ঋতুরাজ গায়কোয়াড। তাও আবার অপরাজিত থেকে। তা সত্ত্বেও অবশ্য দিনের শেষে দুই পয়েন্ট হাতছাড়াই হল চেন্নাইয়ের। কারণ পাল্টা দুর্দান্ত ইনিংস খেললেন রাজস্থানের যশস্বী জায়সওয়াল এবং শিবম দুবে। যার ফলে ২০ ওভারে ১৯০ রান তাড়া করতে নেমে ১৫ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নিল রাজস্থান রয়্যালস। পাশাপাশি লিগ টেবিলের শীর্ষে থাকা দলকে হারিয়ে প্লে-অফে যাওয়ার রাস্তাও খোলা রাখল তারা।

গতকাল শনিবার (২ অক্টোবর) টস জিতে প্রথমে ফিল্ডিং নেন রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন। কিন্তু শুরু থেকেই মারমুখী মেজাজে ব্যাট করতে থাকেন ঋতুরাজ গায়কোয়াড। প্রথম ফাফ ডু প্লেসিস (২৫), পরবর্তীতে মঈন আলি (২১) এবং রবীন্দ্র জাদেজার সঙ্গে পার্টনারশিপ গড়ে তোলেন ঋতুরাজ। আম্বাতি রায়াডু এবং সুরেশ রায়নার মতো তারকারা ব্যর্থ হলেও তাদের অভাব বুঝতে দেননি ঋতুরাজ। শুরু থেকেই রাজস্থানের বোলারদের থিতু হতে না দিয়েই আক্রমণের রাস্তায় হেঁটেছিলেন তিনি। মূলত তার ব্যাটে ভর করেই নির্দিষ্ট ২০ ওভারে চার উইকেটে ১৮৯ রান তুলতে সক্ষম হয় চেন্নাই। ৬০ বলে ১০১ রান করে অপরাজিত থাকেন ঋতুরাজ। মারেন ৯টি চার এবং পাঁচটি ছয়। চেন্নাই ইনিংসের শেষদিকে ১৫ বলে ৩২ রান করেন রবীন্দ্র জাদেজাও। তিনি চারটি চার এবং ১টি ছয় মারেন। রাজস্থান বোলারদের মধ্যে কেবল রাহুল তেওটিয়া তিনটি উইকেট পান। একটি পান চেতন সাকারিয়া।

জবাবে ব্যাট করতে নেমে ঝড়ো ব্যাটিং শুরু করেন রাজস্থানের দুই ওপেনার এভিন লুইস এবং যশস্বী। লুইস ১২ বলে ২৭ রান করেন। কিন্তু তার থেকেও বেশি খুনে মেজাজে ব্যাটিং করেন যশস্বী। ২১ বলে ৫০ রান করে যখন তিনি আউট হন, ততক্ষণে রাজস্থানের রান ৬.১ ওভারে পৌঁছে গিয়েছিল ৮১ রানে। এখানেই শেষ নয়, এরপর অধিনায়ক সঞ্জু স্যামসনকে সঙ্গে নিয়ে শিবম দুবে দলের রান এগিয়ে নিয়ে যান। সঞ্জু ২৮ রানে আউট হয়ে গেলেও শেষপর্যন্ত ৪২ বলে ৬৪ রান করে অপরাজিত থাকেন শিবম দুবে। মারেন ৪টি চার এবং ৪টি ছয়। চেন্নাই বোলারদের মধ্যে কেবল শার্দূলই ২টি উইকেট পান।

চেন্নাই আগেই প্লে-অফের জন্য কোয়ালিফাই করে ফেলেছে। প্রথম দুইটি স্থানে থাকার জন্যই এখন তাদের লড়াই। তবে এদিনের দুর্দান্ত জয় প্লে-অফের লড়াইয়ে নিয়ে এল রাজস্থানকেও। যেখানে তৃতীয় স্থানে থাকা আরসিবির পয়েন্ট ১৪। বিরাটরা ১১টি ম্যাচ খেলেছেন। অন্যদিকে, কেকেআর, পাঞ্জাব কিংস, রাজস্থান এবং মুম্বইয়ের পয়েন্ট ১২ ম্যাচ খেলে ১০। নেট রানরেটে চতুর্থ স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স।

চেন্নাই সুপার কিংস: ২০ ওভারে ১৮৯/৪ (ঋতুরাজ ১০১*, জাদেজা ৩২*, তেওটিয়া ৩/৩৯ )
রাজস্থান রয়্যালস: ১৭.৩ ওভারে ১৯০/৩ (যশস্বী ৫০, শিবম ৬৪*, শার্দূল ২/৩০)

রাজস্থান রয়্যালস সাত উইকেটে জয়ী।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন