বিপাকে কাঁকড়া-কুঁচের কয়েক হাজার চাষি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

করোনা ভাইরাসের কারণে চীনে কাঁকড়া ও কুঁচে রফতানি বন্ধ রয়েছে। এতে খুলনার উপকূলীয় এলাকায় খামারে উৎপাদিত কাঁকড়া ও কুচেঁ বিক্রির হার কমে গেছে। বিপাকে পড়েছেন কয়েক হাজার চাষি।

প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রভাব পড়েছে খুলনাঞ্চলের কাঁকড়া ও কুঁচে উৎপাদনকারী খামারগুলোতে। খুলনার দাকোপ, কয়রা, পাইকগাছা ও বটিয়াঘাটাসহ সাতক্ষীরার বিভিন্ন অঞ্চলে বাণিজ্যিকভাবে চাষ করা হয় কাঁকড়া ও কুঁচে।

এ সব কাঁকড়া ও কুঁচে ঢাকার ব্যবসায়ীরা সরাসরি কিনে চীনসহ পার্শবর্তী বিভিন্ন দেশে রফতানি করেন। কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারণে আমদানি বন্ধ করে দিয়েছে চীন। চীনে রফতানির জন্য দাকোপ, কয়রা ও পার্শবর্তী এলাকা থেকে প্রতি সপ্তাহে প্রায় ৫ থেকে ৬ মেট্রিক টন কাঁকড়া রাজধানীর বিভিন্ন আড়তে পাঠানো হয়। কিন্তু গত ২৫ জানুয়ারি থেকে চীনে রপ্তানি বন্ধ থাকায় অনেকটা হাত গুটিয়ে বসে রয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে উৎপাদিত কাঁকড়া ও কুঁচে বিক্রি করতে না পারায় দুশ্চিন্তায় খামারিরা। অচলাবস্থা না কাটলে এ অঞ্চলের কয়েক হাজার ছোট বড় খামারিকে কয়েক কোটি টাকা লোকসান গুণতে হবে বলে দাবি চাষিদের।

খুলনা জেলা মৎস্য কর্মকর্তা মো. আবু ছাইদ করোনাভাইরাসের কারণে চীনের আমদানি বন্ধ হওয়ায় ব্যবসায়ীদের নতুন বৈদেশিক বাজার খোঁজার আহ্বান জানান।

খুলনা জেলায় ২৮ হাজার ৫৪৬ হেক্টর জমিতে প্রায় ৪ হাজার ছোট-বড় খামারে কাঁকড়ার চাষ করা হয়।