বিনা টিকিটে ট্রেনে উঠা যাত্রীরা আর পাচ্ছেন না হাতে লেখা টিকিট

নিজস্ব প্রতিবেদক :

বিনা টিকিটে ট্রেনে উঠা যাত্রীরা আর হাতে লেখা টিকিট পাবে না। এখন থেকে যাত্রীদের টেনে উঠেও পাবেন মেশিনের টিকিট। বিনা টিকিটে ট্রেনে উঠা যাত্রীদের ট্রেনেই টিকিট প্রদানের লক্ষে পিওএস মেশিন কার্যক্রম চালু করা হয়েছে। এর ফলে ট্রেনে তাড়াহুড়ো করে উঠা যাত্রীরাও টিকিট কাটতে পারবেন। ট্রেনে এতদিন এসব যাত্রীদের কলমে লেখা টিকিট প্রদানে দীর্ঘ সময় লাগতো। সেই সময় আর লাগবে না।

আজ রোববার (১৯ মার্চ) বিকেল তিনটায় রাজশাহী রেলওয়ে স্টেশনে অনুষ্ঠানিকভাবে এই মেশিনগুলো টিটিইদের হাতে তুলে দেন পশ্চিমাঞ্চল রেলের জিএম অসীম কুমার তালুকদার এসব সুবিধার কথা জানান।

জানা গেছে, প্রাথমিকভাবে পশ্চিমাঞ্চলের টিটিইদের মাঝে ৪৫টি পিওএস মেশিন প্রধান করা হয়। এর মাধ্যমে একজন যাত্রীকে স্থান-কাল ভেদে দ্রুততম সময়ের মধ্যে অনলাইন বা অফলাইনে নগদ ক্যাশ প্রদানের মাধ্যমে টিকিট ইস্যু করা সম্ভব হবে। পিওএস মেশিনের মাধ্যমে টিটিই বা ভ্রাম্যমাণ রেল টিকিট পরীক্ষক দ্রুততম সময়ের মাধ্যমে টিকিট হস্তান্তর হয়েছে কিনা অথবা বিনা টিকিটের যাত্রী কিনা তা যাচাইপূর্বক বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

যাত্রী নগদ অর্থ বা ডিজিটাল পেমেন্টের মাধ্যমে টিকিটের ভাড়া পরিশোধ করবেন। পিওএস মেশিনে একটি অ্যাপ ইন্সটল করা আছে যা রেলওয়ের টিকিটং সিস্টেমের প্রধান ডাটাবেজের সঙ্গে সংযুক্ত থাকবে। ফলে মেশিনটির মাধ্যমে অনলাইন ও কাউন্টার থেকে প্রদানকৃত টিকিট যাচাইকরণ করা যাবে। একই সঙ্গে যে কোনো রুটের টিকিট খুব সহজে প্রদান করা যাবে। পিওএস মেশিনটি রিয়েল টাইমে টিকিটং সিস্টেমের সঙ্গে যুক্ত থাকবে বিধায় একটি টিকিট ইস্যু করা হলে, তৎক্ষণাৎ তা সিস্টেমের মূল ডাটাবেজ আপডেট হয়ে যাবে। ফলে রিয়েল টাইমে ট্রেনের টিকিট সংক্রান্ত যে কোনো রিপোর্ট টিটিই বা ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষকগণ ডাউনলোড করে পর্যবেক্ষণ করতে পারবেন।

পশ্চিমাঞ্চল রেলের জিএম অসীম কুমার তালুকদার বলেন, পিওএস মেশিন ব্যবহারে বেশ কিছু সুবিধা রয়েছে। পিওএস মেশিনের মাধ্যমে স্থান-কাল ভেদে খুব সহজে আসল বা জাল টিকিট যাচাই করা যাবে। পিওএস মেশিনের মাধ্যমে বিনা টিকিটের যাত্রীদের জন্য দ্রুততম সময়ের মধ্যে জরিমানা হিসাব করা, টিকিট ইস্যু করা সম্ভব হবে। পিওএস মেশিনের মাধ্যমে টিটিই এবং সংশ্লিষ্টরা এডমিন প্যানেল থেকে দ্রুত টিকিট বিক্রির বিবরণীসহ হিসাব প্রণয়ন করতে পারবেন।

তিনি বলেন, পিওএস মেশিন ব্যবহারের মাধ্যমে বিনা টিকিটের যাত্রী, জরিমানা ও ভাড়ার হিসাবের স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে। মেশিনে জিপিএস (Global Positioning System) থাকায় টিটিই বা সংশ্লিষ্টদের কর্মদক্ষতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। বাংলাদেশ রেলওয়ের ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী পিওএস মেশিনের মাধ্যমে খুব সহজেই অনলাইন লেনদেনের মাধ্যমে টিকিটের অর্থ প্রদান করা যাবে।