বিনাবিচারে ৪ বছর কারাভোগ শেষে মুক্ত আলজাজিরার সাংবাদিক

মিসরের কারাগার থেকে মুক্তি পেয়েছেন আলজাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইন। বিনাবিচারে তাকে চার বছর আটক করে রেখেছিল দেশটির সরকার।

২০১৬ সালের ডিসেম্বরে নিবৃত্তিমূলক বন্দি করা হয়েছিল এ মিসরীয় নাগরিককে। শনিবার তিনি মুক্তি পেয়ে পরিবারের সঙ্গে মিলিত হয়েছেন।

এক বিবৃতিতে আলজাজিরা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তেফা সৌগ বলেন, মোহাম্মদ হুসেইনের এই মুক্তি গণমাধ্যমের স্বাধীনতার পথে একটি মাইলফলক—পরীক্ষিত ও অণুপ্রেরণার মুহূর্ত।

তিনি বলেন, মাহমুদ হোসেনের মুক্তিকে স্বাগত জানাচ্ছে আলজাজিরা নেটওয়ার্ক। আমরা মনে করি, কেবল পেশাদারিত্বের জন্য কোনো সাংবাদিক যাতে এমন ভোগান্তির শিকার না হন।

মোস্তেফা সৌগ আরও বলেন, তিনি পরিবারের সঙ্গে মিলিত হচ্ছেন, এতে আমরা খুবই সন্তুষ্ট। তার জীবন থেকে চারটি বছর কেড়ে নেওয়া হয়েছে। এবং তার মৌলিক অধিকার হরণ করা হয়েছে।

‘আমরা আশা করছি, মাহমুদ দ্রুত সুস্থ হয়ে উঠবেন, অতীতের অগ্নিপরীক্ষা কাটিয়ে উঠতে পারবেন এবং তার অসাধারণ পেশাদারিত্বের নতুন অধ্যায় শুরু করবেন।’

শনিবার সকালে মাহমুদের মেয়ে ফেসবুক পোস্টে লিখেছেন, বাবাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে আল্লাহর শুকরিয়া আদায় করছি। বাবা আজ বাড়িতে এসেছেন।

আরবি ভাষার বিভিন্ন খবরের চ্যানেলে বহু বছর কাজ করে ২০১০ সালে আলজাজিরা অ্যারাবিকে পূর্ণকালীন সাংবাদিক হিসেবে যোগ দেন তিনি। এর আগে মাহমুদ সেখানে প্রদায়ক হিসেবেও কাজ করেছেন।

 

সুত্রঃ যুগান্তর