বিধানসভা নির্বাচনে তিন কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণা তৃণমূলের

পশ্চিমবঙ্গের তিনটি বিধানসভা কেন্দ্রে নির্বাচনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করল রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। এর মধ্যে দক্ষিণ কলকাতার ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনে দলের প্রধান ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নাম ঘোষণা করেছে তৃণমূল। সেইসঙ্গে মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর ও সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্রদুটিতেও সাধারণ নির্বাচন নেওয়া হবে।

জঙ্গিপুর কেন্দ্রে তৃনমূলের প্রার্থী জাকির হোসেন এবং সামসেরগঞ্জ কেন্দ্রে প্রার্থী আমিরুল ইসলাম। রবিবার সন্ধ্যায় দলের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে এই নাম ঘোষণা হয়।

আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুরসহ তিন কেন্দ্রেই ভোট নেওয়া হবে। ভোট গণনা আগামী ৩ অক্টোবর। এদিন ভবানীপুর কেন্দ্রে মমতার নাম ঘোষণার পরপরই সেখানে মমতার সমর্থনে দেওয়াল লিখন শুরু হয়ে যায়।

সম্প্রতি বিধানসভার নির্বাচনে নিজের পুরনো কেন্দ্র ভবানীপুরের বদলে পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম কেন্দ্র থেকে প্রার্থী হয়েছিলেন মমতা ব্যানার্জি। যদিও ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে তিনি পরাজিত হন। আর মমতার ছেড়ে যাওয়া ভবানীপুরে তৃণমূলের টিকিটে জয়লাভ করে শোভনদেব চট্টোপাধ্যায়। যদিও গত মে মাসে পদ থেকে ইস্তফা দেন শোভনদেব। ফলে ওই কেন্দ্রে উপনির্বাচন জরুরি হয়ে পড়ে। সে ক্ষেত্রে বোঝা যাচ্ছিল যে এই কেন্দ্র থেকে উপনির্বাচনে লড়তে যাচ্ছেন মমতা। কারণ ভোটে হেরেও গত ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন মমতা। সেক্ষেত্রে আগামী ৬ মাসের মধ্যে তাকে যে কোন একটি কেন্দ্র থেকে নির্বাচনে জিতে আসতে হতো।

এর আগে ২০১১ সালে দীর্ঘ ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। সেসময় লোকসভার সাংসদ ছিলেন মমতা। পরে ওই বছরেই বিধানসভার উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে এবং ২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও ওই ভবানীপুর কেন্দ্র থেকেই জয়লাভ করেছিলেন মমতা। অন্যদিকে ভোটের আগে জঙ্গিপুর ও শামসেরগঞ্জে দুই প্রার্থীর মৃত্যুর ঘটনায় সেখানে ভোট স্থগিত করা হয়।

আগামী ৬ মাসের মধ্যে মমতা ব্যানার্জী নির্বাচনে জিততে না পারলে রাজ্যে সাংবিধানিক সংকট তৈরি হবে বলে রাজ্য সরকারের পক্ষ থেকে দেশটির জাতীয় নির্বাচন কমিশনে চিঠি পাঠানো হয়। এর পাশাপাশি ভবানীপুর উপনির্বাচনের দাবিও জানানো হয়। এরপরই কমিশনের তরফে ভবানীপুর সহ তিন কেন্দ্রে নির্বাচনের দিন ঘোষণা করা হয়।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন