বিদেশী ফল-ফুুল ও সবজিতে ফুটে উঠেছে মাসুমের বাগান বাড়ি

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী আমের জন্য বিখ্যাত হলেও এই উর্বর মাটিতে এখন দেখা মিলছে বিদেশী ফলগাছ! এসব বিদেশী ফলগাছ গুলো দেখা গেছে চন্দ্রিমা থানাধীন বড় বনগ্রাম এলাকার মোঃ আশরাফুল হোসেন মাসুমের বাগান বাড়িতে।

শুধু ফলই না দেখা মিলেছে বিদেশী সবজি ও ফুলেরও গাছ। আশরাফুল হোসেন মাসুম তিনি রাজশাহী পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেডের ঠিকাদার। দীর্ঘ ১০ বছরের বেশি সময় ধরে তিনি একের পর এক বনজ, ঔষধি, ফলজ ও সবজির গাছ রোপণ করে চলেছেন তার নিজ বাগান বাড়িতে। সরজমিন গিয়ে দেখা যায়, বড়বনগ্রাম এলাকার আশরাফুল হোসেন মাসুম প্রায় ৪ কাঠা জমিতে রয়েছে বাগানবাড়ি। সেই সাথে ছাদে রয়েছে রকমারী ফুলের গাছ। এই বাগান আর বাড়ির ছাদজুড়ে দেশি ফল-ফুলের পাশে শোভাবর্ধন করে আছে নানান ধরণের সব বিদেশী সবজি।

গাছজুড়ে শোভা পাচ্ছে- জাপানের পিচফল, পাকিস্তানি কমলা, সিম সিমিয়া, ক্লেমনতি, কারাকারা, লাল কলমা, কাশমিরী ও মরক্কো মালটা, নেবাল বালাদি, ইয়েলো টু, লাল বাতাবি লেবু, তুরস্কের খেজুর, অ্যাভোগ্রেডো, থাইল্যান্ডের পালামার আম, চিলি ম্যাংগো, গোলাপ সুন্দরী, দশরী, ক্লেন, বারি ফোর, ব্যাকইস্টোন, কাটিমোন, কিউজাই, সেমডকমাই, তিন রকম পারসিমোন, জারা লেবু, সাদা জাম, তীন ফল, লাল কাঠাল, এছাড়া ড্রাগন গাছ রয়েছে বিভিন্ন জাতের যেমন মিনজুয়ান, বিউটি বেরী, বেরেরো, ইয়েলো, ব্যাক। রয়েছে বিদেশী আঁখ, গোলাপজাম, আঙুরসহ নানান ফল। শুধু বিদেশি নয়, বাগানজুড়ে দেশীফল গাছও ছড়িয়ে আছে। এছাড়াও দেশী পেঁয়ারা, বোম্বে লিচু, কদবেল, জামরুল, ও তিন প্রজাতির জাম। রয়েছে মসলা জাতীয় গাছ-চুইঝাল, লং, দারুচিনি, তেজপাতা ও এলাচ।

এ ছাড়া ঔষধি গাছ- শে^ত চন্দন, রক্ত চন্দন, হরতকি, বহেড়াসহ বিভিন্ন গাছ। সবজির মধ্যে রয়েছে চাইনা ক্যাবেজ, টমেটো, ক্যাপসিকাম, জাপানি সসা, লাল বাঁধাকপি, শালগম ও ভ্যারাইটিজ মরিচসহ বিভিন্ন প্রকার সবজির গাছ। মাসুমের বাগানে যেমন উৎপাদিত ফল ও সবাজি থেকে প্রতিবশেী, আত্মীয়-স্বজন সহ নজি পরবিাররে পুষ্টির চাহদিা পূরণ হচ্ছে অন্যদিকে পরবিশেরে ভারসাম্য রক্ষা হচ্ছ।ে আশরাফুল হোসেন মাসুম জানান, আমি ইউটিউব থেকে বিদেশী ফল গাছের পরিচর্যা করতে শিখেছি। এছাড়া ছোট থেকেই আমার খুব ইচ্ছা ছিলো দেশের মাটিতে বিদেশী চারাগাছ রোপন করা। আর সেটি আমি করতে পেরে খুবই আনন্দিত। এখন প্রায় প্রত্যেক গাছে মুকুল এসেছে। মাস দুয়েক পরেই ফল আসতে শুরু করবে।

এছাড়া অতিথিদের জন্য রেখেছেন উপহারস্বরুপ বিভিন্ন গাছের চারা । মাসুসের এইসব বিদেশী ফলগাছ দেখতে অনেকেই বাগানে আসছেন। অনেকে উৎসাহিত হচ্ছেন বিদেশী ফলগাছ লাগানের জন্য।