বিতর্কিত বিজ্ঞপ্তি জারি, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালককে নোটিশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

জনস্বাস্থ্য ইনস্টিটিউটে কর্মরত ইসলাম ধর্মাবলম্বীদের পর্দা মেনে চলার পরামর্শ দিয়ে প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিমের জারি করা বিজ্ঞপ্তি নিয়ে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত বুধবার ডা. মুহাম্মদ আবদুর রহিমের জারি করা বিজ্ঞপ্তিতে তিনি পর্দা মেনে চলার পাশাপাশি অফিস চলাকালে মোবাইল ফোন বন্ধ অথবা রিংটোন বন্ধ করে রাখার নির্দেশনা দেন। পরিচালকের ওই বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়। এরপরই বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন পরিচালকের এই বিজ্ঞপ্তি জারি নিয়ে তার প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যেও ক্ষোভ বিরাজ করছে। এ ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার বিকেলে পরিচালক ডা. আবদুর রহিমকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। ওই নোটিশে আগামী তিন কার্যদিবসের মধ্যে তাকে জবাব দিয়ে বলা হয়েছে।

তবে পরিচালক ডা. আবদুর রহিম সমকালকে বলেন, ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্য অফিসের ভেতরে তিনি বিজ্ঞপ্তিটি জারি করেছেন। সংবাদপত্র কিংবা ফেসবুকে দেননি। সরকারি চাকরিবিধি অনুযায়ী এ ধরনের বিজ্ঞপ্তি জারি করার এখতিয়ার পরিচালকের রয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি তিনি।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা-কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হলো।’

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান সমকালকে বলেন, ‘সরকারি সব প্রতিষ্ঠান রাষ্ট্রীয় আইন ও বিধিবিধান মেনে পরিচালনা করা হয়। কোনো সরকারি কর্মকর্তা কিংবা কর্মচারীর নিজস্ব চিন্তাভাবনা অনুযায়ী রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পরিচালনার সুযোগ নেই। এজন্যই জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তার বক্তব্য পাওয়ার পর পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।’

সূত্র: সমকাল