বিচারকের প্রশ্ন, ট্রাম্প কেন থামতে বললেন না

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে সহিংসতার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়মুক্তি পাবেন কিনা সেটি বিবেচনা করছেন আদালত।

সোমবার বিচারক অমিত মেহতা ২০২১ সালের ৬ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প যে বক্তৃতা দিয়েছিলেন তা নিয়ে মামলার শুনানিতে বাদী ও বিবাদী পক্ষের বক্তব্য শোনেন।

শুনানিতে বিচারক অমিত মেহতা উল্লেখ করেন, ৬ জানুয়ারি ট্রাম্পই তার সমর্থকদের ক্যাপিটল অভিমুখে যাত্রার অনুরোধ জানান। এরপর, সহিংসতা শুরু হলেও পরবর্তী ২ ঘণ্টায় তিনি একবারও তাদেরকে থামতে বলেননি।

তিনি আরও বলেন, হাতে প্রায় ২ ঘণ্টা সময় থাকা সত্ত্বেও ট্রাম্প এক বারও বলেন নি, ‘থামুন, ক্যাপিটল থেকে বের হয়ে আসুন। আপনারা এরকম করবেন, আমি তা চাইনি।’

বিচারক আরও জানতে চান, প্রেসিডেন্ট তাৎক্ষণিকভাবে এই সহিংসতার প্রতি নিন্দা জানাননি। বরং টুইট করেছেন, যেটি পরিস্থিতিকে আরও উসকে দিয়ে থাকতে পারে বলে ধারণা করা হয়ে থাকে। এ বিষয়টি নিয়ে আমাদের কী করণীয়? বিষয়টি কী এমন নয় যে প্রেসিডেন্ট সেদিন ক্যাপিটলের ভেতরে মানুষ যেসব কাজ করছিল, সেগুলোর সঙ্গে একমত পোষণ করেছিলেন?

ক্যাপিটলে সহিংসতা নিয়ে ৩টি মামলার কার্যক্রমের অংশ হিসেবে সোমবার ৫ ঘণ্টা ধরে শুনানি চলে। এই মামলাগুলোতে ট্রাম্পসহ রিপাবলিকান দলের অন্যান্যরা অভিযুক্ত হয়েছেন।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, অমিত যে ধারায় প্রশ্ন করেছেন, তা ট্রাম্পের জন্য অশনি সংকেত। ট্রাম্প সমর্থকদের সহিংসতার প্রেক্ষাপটে অনেকেই ক্ষতিপূরণের মামলা দায়ের করেছেন, যেগুলোর পরিণতি এই ৩টি মামলার রায়ের ওপর অনেকাংশে নির্ভর করবে।

 

সূত্রঃ যুগান্তর