বিএসএমএমইউ ৩৭০ শয্যার করোনা সেন্টারে রোগী ভর্তি শুরু

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৩৭০ শয্যার করোনা সেন্টারে রোগী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। ২৪ ঘণ্টাই চালু থাকবে এ সেন্টারটি।

শনিবার (৪ জুলাই) সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সেন্টারটিতে করোনাভাইরাসে আক্রান্ত ১৮ জন রোগী এসেছেন এবং চিকিৎসককের পরামর্শ অনুযায়ী ৬ জন ভর্তি হয়েছেন।

জানা গেছে, প্রতিদিন তিন শিফটে ৬০ জন চিকিৎসক, ১০০ জন নার্স এবং সংশ্লিষ্ট প্যারামেডিকস, ওয়ার্ডবয়, এমএলএসএসসহ ১০০ জন স্বাস্থ্যকর্মী রোগীদের সেবায় নিয়োজিত রয়েছেন। এই ২৬০ জন প্রথম এক সপ্তাহে রোগীদের সেবা প্রদান করবেন এবং পরবর্তী সপ্তাহে অন্য চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের নিয়ে গঠিত নতুন টিম রোগীদের সেবা প্রদান করবেন।

শনিবার সকালে কেবিন ব্লকের করোনা সেন্টার চালুর কার্যক্রম পরিদর্শন করেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। তিনি সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক, চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. জুলফিকার আহমেদ আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ৩৭০ শয্যার মধ্যে ‘কেবিন ব্লকে’ শয্যার সংখ্যা ২৫০টি এবং ‘বেতার ভবনে’ শয্যার সংখ্যা ১২০টি। ‘কেবিন ব্লকে’ ২৫০ শয্যার মধ্যে ইমার্জেন্সি রোগীদের জন্য রয়েছে ২৪টি শয্যা এবং আইসিইউ শয্যা সংখ্যা ১৫টি। কেবিন ব্লকে ‘সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট’ স্থাপন করা হয়েছে। এছাড়াও রোগীদের সেবা নিশ্চিত করার জন্য হাইফ্লো ন্যাসাল ক্যানুলা, নন ইনভেসিভ ভেন্টিলেটর, যেমন সি-প্যাপ, অক্সিজেন কনসেন্ট্রেটর ইত্যাদি স্থাপন করা হয়েছে।

প্রতিটি শয্যায় রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্টসহ অন্যান্য চিকিৎসাসুবিধা। মূলত গুরুতর অসুস্থ রোগীরাই এখানে ভর্তি হতে পারবেন। অন্যদিকে বেতার ভবনের ১২০ শয্যায় ভর্তি হতে পারবেন করোনাভাইরাসে আক্রান্ত মডারেট রোগাক্রান্ত রোগীরা।