বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন নওগাঁ

নিজস্ব প্রতিবেদক:
বিএফএফ-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগীতায় রাজশাহী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। রানারআপ হয়েছে বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এ্যান্ড কলেজ। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছেন চ্যাম্পিয়ন দলের নেতা ফারিয়া তাবাসসুম প্রজ্ঞা। চ্যাম্পিয়ন দল জাতীয় পর্যায়ে অংশ গ্রহনের সুযোগ পাবে।

পুরস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, বিশিষ্ট সমাজসেবী ও নারীনেত্রী শাহীন আক্তার রেণী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নজরুল ইসলাম। বিতর্কের চুড়ান্ত পর্বে মডারেটর ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহ আজম শান্তনু। সঞ্চালন করেন সমকালের রাজশাহী ব্যুরো প্রধান সৌরভ হাবিব।

শুক্রবার রাজশাহী কলেজ মিলনায়তনে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের রাজশাহী বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় এসব কথা বলেন অনুষ্ঠানের অতিথিরা।

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এবং সমকাল এ বিজ্ঞান বিতর্ক উৎসবের আয়োজন করেছে। অনুষ্ঠানটির বিশেষ সহকারী হিসেবে রয়েছে প্রফেসর’স কারেন্ট অ্যাফেয়ার্স এবং পুরস্কার সহযোগী হিসেবে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, প্রতিযোগিতায় অংশ নেওয়া বড় বিষয়, প্রতিযোগিতায় হার এবং জিত উভয়ই রয়েছে। এখান থেকে আমাদের তরুণেরা বিতর্কের মাধ্যমে নিজেদের মেধাকে শাণিত করবে। যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠবে। তোমরাই হবে আগামীর দেশপ্রেমিক ও দেশের যোগ্য নাগরিক। আমরা চাই জ্ঞান ভিত্তিক বিজ্ঞানমনস্ক সমাজ। এটি করতে চাইলে অবশ্যই বিতর্ক দরকার। আর সেটি দরকার স্কুল ও কলেজপর্যায় থেকেই। যেটি করেছে বিএফএফ ও সমকাল। যা প্রশংসা পাওয়ার যোগ্য।

তরুণবিতার্কিকদের উদ্দেশে প্রধান অতিথি আরও বলেন, মানুষ বাঁচে তার কর্মের মধ্যে। মানুষ পৃথিবীতে শ্রেষ্ঠকুলে জন্ম নেয়। কিন্তু পরবর্তীতে সে শ্রেষ্ঠ থাকবে কিনা সেটি নির্ভর করে তার কাজের উপরে। মানুষের মধ্যে মানবিক ও পশুত্ব নামের দুইটি চরিত্র রয়েছে। তার ভালো কাজের মাধ্যমে মানবিক আর খারাপ কাজের মধ্যে তাদের পশুত্ব চরিত্রফুটে ওঠে। তোমাদের প্রতি আমার আহ্বান থাকবে তোমরা মানবিক গুণের অধিকারী হবে।

বিশেষ অতিথির বক্তব্যে রাবির উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, অনুষ্ঠানটিকে বলা হয়েছে উৎসব। উৎসবকে রবীন্দ্রনাথের ভাষায় এভাবে বলা যায়, আমরা প্রতিদিনের মানুষ একাকী । পরের দিন আমরা যখন একসাথে মিলিত হই তখন আমরা বৃহৎ মানুষ হয়ে যাই। আমরা তখন মনুষ্যত্ব বিকাশের সুযোগ পাই। আমরা মহৎ হই। এই মহতের জন্যই আমরা একত্রিত হই আর এটিই হলো উৎসব। বক্তব্যে তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

বিশেষ অতিথি সমাজসেবী শাহীন আক্তার রেনী বলেন, বাংলাদেশ একটি ছোট দেশ। এর জনসংখ্যা বৃহৎ। এই জনগোষ্ঠিকে লড়াইয়ের মাধ্যমে বাঁচতে হয়। এই বিতর্কের মাধ্যমে সেই লড়াইয়ের সক্ষমতা অর্জন করছে স্কুলের ছোট ছোট শিশুরা। বর্তমান বাংলাদেশকে এগিয়ে নিতে ইন্টারনেটের বিকল্প নেই। স্কুল পর্যায়ের শিক্ষার্থী হয়েও বিতর্ক করে যে নিজের কৃতিত্ব দেখালো তা প্রশংসার দাবিদার।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) নজরুল ইসলাম বলেন, বিতর্ক হলো নিজের মেধার প্রয়োগ ঘটানো। এমন একটি আয়োজনের জন্য সমকালসহ সকলকে রাজশাহী জেলাপ্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।
এদিকে সকাল ১০টায় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হবিবুর রহমান বলেন, আমরা সবাই ছেলে-মেয়েদের কাছে ভালো ফলাফল চাই কিন্তু সৃজনশীল মেধাবী শিক্ষার্থী চাইনা। সৃজনশীলতাকে প্রকাশের সবচেয়ে বড় মাধ্যম হলো ডিবেট বা বিতর্ক। প্রতিটি স্কুলে নতুন নতুন বিতর্কের দল তৈরি করতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক শরমিন ফেরদৌস হ্যাপি।

ফাইনাল রাউন্ডে বিচারক ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অভিজিৎ রায়, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, আবৃতিশিল্পী মনিরা রহমান মিঠি, ডা. শাকিলা আক্তার।

অনুষ্ঠানে রাজশাহী বিভাগের সাতটি দল অংশ নেয়। এর মধ্যে প্রথম রাউন্ডে চাঁপাইনবাবগঞ্জের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়কে হারিয়ে রাজশাহী সরকারি বালিকা বিদ্যালয়, নাটোরের নববিধান বালিকা বিদ্যালয়কে হারিয়ে সিরাজগঞ্জ বিএল উচ্চ বিদ্যালয়, পাবনার ঈমাম গাঞ্জালী স্কুলকে হারিয়ে নওগাঁ সরকারি বালিকা বিদ্যালয় দ্বিতীয় রাউন্ডে উঠে। সেমিফাইনালে রাজশাহীকে হারিয়ে বগুড়া, সিরাজগঞ্জকে হারিয়ে নওগাঁ ফাইনালে উঠে।
বিভিন্ন পর্বে বিচারক ছিলেন রাবি শিক্ষক মামুন আব্দুল কাইয়ুম, আব্দুল কুদ্দুছ, রবিউল ইসলাম, ডা. তানজিমা জিনাত, মাসুদ রানা প্রমূখ।

অনুষ্ঠানে সমকালের পাবনা অফিসের স্টাফ রিপোর্টার এবিএম ফজলুর রহমান, সিরাজগঞ্জ প্রতিনিধি আমিনুল ইসলাম রানা, নাটোর প্রতিনিধি নবীউর রহমান পিপলু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

স/অ