বায়ার্ন মিউনিখে সুযোগ পেল বাঙালি কিশোর

বিখ্যাত জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ সারা বিশ্ব থেকে অনূর্ধ্ব-১৯ পর্যায়ে সেরা প্রতিভা খুঁজে নেওয়ার প্রকল্প গ্রহণ করেছিল। তারা বিশ্বজুড়ে ২০০৩ বা ২০০৪ সালে জন্ম নেওয়া খেলোয়াড়দের কাছে অনলাইনে ভিডিও চেয়েছিল। সেই ভিডিওগুলো দেখে মাত্র ১৫ জন খেলোয়াড় বাছাই করা হয়েছে। এই ১৫ জনের একজন হলেন প্রতিবেশী দেশ ভারতের ফুটবলার শুভ পাল। বাঙালি এই কিশোর কলকাতার হাওড়ার সালকিয়ায় জন্মগ্রহণ করেছেন।

সারাবিশ্ব থেকে ফুটবলার বাছাইয়ের বিচারক হিসেবে ছিলেন কিংবদন্তি জিওভান এলবার, বিশ্বকাপ বিজয়ী ও বায়ার্নের সাবেক অধিনায়ক ক্লস অগেন্থেলার এবং বায়ার্নের যুবদলের কোচ ক্রিস্টোফার লচ। ৬৪টি দেশ থেকে ১২০০টির বেশি ভিডিও পেয়েছিল বায়ার্ন। বাংলাদেশের বিকেএসপির মিডফিল্ডার সাইবুর রহমান মুরসালিন শেষ ৩৫ জনের মধ্যে জায়গা করে নিয়েছিলেন। কিন্তু শুভর মতো শীর্ষ ১৫ তে জায়গা করে নিতে পারেননি।

শুভ পাল মাত্র ১৩ বছর বয়স থেকে দিল্লির সুদেভা দিল্লি এফসির হয়ে খেলেন। পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর বড় ভক্ত এই কিশোর স্ট্রাইকার অনূর্ধ্ব-১৩ পর্যায়ে ১৪ ম্যাচে ৫৮ গোল করে হইচই ফেলে দিয়েছিলেন। অনূর্ধ্ব-১৭ ভারত দলের হয়ে ১১ ম্যাচে ৮ গোল করেন। ২০১৯ সালে অনূর্ধ্ব-১৬ এশিয়ান কাপ বাছাইপর্বে ৩ ম্যাচে করেছেন ৩ গোল। এই ১৫ জন কিশোরকে নিয়ে এখন অনুশীলন ক্যাম্প করবে বায়ার্ন। এরপর তারা বায়ার্নের অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ম্যাচও খেলবে।

 

সূত্রঃ কালের কণ্ঠ