বৃহস্পতিবার , ২০ জুলাই ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাড়িতে অন্তত একটি ফলের গাছ থাকা প্রয়োজন: এমপি আয়েন

Paris
জুলাই ২০, ২০১৭ ৫:১৬ অপরাহ্ণ

মোহনপুর প্রতিনিধিঃ

রাজশাহী- ৫৪,পবা-মোহনপুর-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন বলেছেন, ফল একটি স্বাস্থ্য রক্ষাকারি খাদ্য। যে কোন ফলে প্রচুর পরিমানে খনিজ লবণ,শর্করা ও যথেষ্ট পরিমানে ভিটামিন থাকে যা মানুষের দেহে শক্তি সরবরাহ ও দৈহিক গঠনে বলিষ্ট ভূমিকা রাখে। প্রতিদিন কিছু না কিছু যে কোন ধরনের ফল খেতে হবে, আর এজন্য আমাদের সকলের বাড়ীতে অন্তত একটি ফলের গাছ থাকা প্রয়োজন। কাজেই সবাইকে ফলজ, বনজ ও ঔষুধি রোপনে অগ্রণী ভূমিকা নিতে হবে।

 

আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা চত্তরে উপজেলা প্রশাসনের সহযোগিতা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃক্ষমেলার উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

“স্বাস্থ্যপুষ্টি অর্থ চাই দেশি ফলের গাছ লাগাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মোহনপুরে ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে।  উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শুক্লা সরকারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা রহিমা খাতুন।

তিনি বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার বিধায় সকল সার,কীটনাশক কৃষিতে কাজে ব্যবহ্নত কৃষি যন্ত্রে ব্যাপক ভূর্তকিসহ কৃষি প্রনোদনা প্রদান করেছে এবং যার ফল কৃষকগণ পেতে শুরু করেছে। ক্রমহ্রাসমান জমি থেকে ক্রমর্বধমান মানুষের খাদ্য চাহিদা মিটানোর লক্ষ্যে দেশের এই অঞ্চলে সময় উপযোগী ফলদ ও বনজ বৃক্ষ কৃষকসহ আপামর জনসাধারনকে উৎসাহ ও উদ্দীপনা যোগাতে এই মেলার আয়োজন করা হয়ে থাকে।


তিনি উপস্থিত সকল স্তরের মানুষকে মেলা পরির্দশন ও মেলা থেকে কৃষি প্রযুক্তিগত জ্ঞান ও নতুন নুতুন ধ্যান ধারনা গ্রহনের পাশাপাশি ফলজ বৃক্ষের চারা সংগ্রহ পরার্মশ বৃক্ষ রোপনের আহবান জানান।

বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেযারম্যান অধ্যাপক আব্দুস সামাদ, ভাইস চেয়ারম্যান উপধাক্ষ্য মাওলানা আবুল কালাম আজাদ, বানেছা বেগম,ইউপি চেয়ারম্যান আল আমিন বিশ্বাস,আজাহারুল ইসলাম বাবলু,এমাজ উদ্দিন খান, খলিলুল রহমান, উপজেলা আ”লীগের ত্রাণ ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক আশরাফ আলী,সহ দপ্তর সম্পাদক আইনাল হক,যুবলীগের সভাপতি ইকবাল হোসেন, কৃষকলীগের সভাপতি মহসিন আলী, সাধারণ সম্পাদক আলী হোসেন, ছাত্রলীগের সভাপতি আব্দুর রাজ্জাক,সাধারন সম্পদ মোরশেদ আলী, শিক্ষা কর্মকর্তা মোখলেসুর রহমান,সমাজ সেবা কর্মকর্তা তৌহিদুজ্জামান, অতিরিক্ত কৃষি কর্মকর্তা মরিয়ম খাতুন, কৃষি অধিদপ্তরের উপ-সহকারী কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ। অনুষ্ঠান পরিচালানা করেন কৃষি সম্প্রসারন কর্মকর্তা সাহানা পারভীন লাবনী।

উদ্বোধন শেষে খামার যান্ত্রীকরণের মাধ্যমে ফষল উৎপাদন প্রকল্পের আওতায় ভাড়ায় যন্ত্র সেবা হিসাবে কৃষককে পাওয়ার ট্রিলার তুলে দেন প্রধান অতিথি। ৩দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলায় কৃষি সম্প্রসারণ বিভাগ, বন বিভাগ, বি এমডিএ, ব্যাক্তি মালিকানাধীন নার্সারীসহ কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যেগে বিভিন্ন ফলের গস্খাফটিং, বৃক্ষ রেপপনের কলা কৌশল,দেশীয় প্রজাতির ফল প্রর্দশন বিষয়ক স্টলসহ ২১ টি ষ্ট্রল রয়েছে।
স/শ

 

সর্বশেষ - রাজশাহীর খবর