রাজশাহীতে বাড়ছে শীতের তীব্রতা, দেখা মেলেনি সূর্যের

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে বাড়ছে শীতের তীব্রতা। তাপমাত্রা কমার সঙ্গে বেড়েছে শীত। সে সঙ্গে বেড়েছে বাতাসের আর্দ্রতাও। আবহাওয়া অফিস বলছে, সর্বোচ্চ তাপমাত্রা কমেছে দুই ডিগ্রি। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বইতে শুরু করেছে শৈত্য প্রবাহ।

আজ মঙ্গলবার সকাল থেকে কুয়াশা লক্ষ করা গেছে। এছাড়া কুয়াশার সঙ্গে রয়েছে হালকা বাতাস। এছাড়া দুপুর একটা পর্যন্ত রাজশাহীতে সূর্যের দেখা মেলেনি।

সোমবার রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা সকালে ৯৪ শতাংশ ও সন্ধ্যায় ৮৯ শতাংশ। গত রোববার এই অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা সকালে ৯৪ শতাংশ ও সন্ধ্যায় ৯১ শতাংশ।

হঠাৎ শীতের কারণে খেটে খাওয়া মানুষগুলো পড়েছে বিপাকে। তবুও জীবিকার তাগিদে ছুটে চলতে হচ্ছে তাদের। নগরীর বিনোদপুর বাজার এলাকায় কথা হয় সোহল রানা নামের এক রিক্সা চালকের সঙ্গে। তিনি বরেন, বিকেলে থেকে হঠাৎ বাতাস আর শীত নামছে। তাই অনকে কষ্ট হচ্ছে রিক্সা চালাতে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক শহিদুল ইসলাম জানান, সোমবার বিকেলে থেকে তাপমাত্রা অনেকটাই কমেছে বাতাসের কারণে। গত রোববারের তুলনায় তাপমাত্রা কমেছে দুই ডিগ্রি। তবে সর্বনি¤্ন তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। এ ভাবে তামপাত্রা কমতে থাকলে শৈত্য প্রবাহ আরো বাড়বে।

তিনি আরো বলেন, শীত ইতিমধ্যে বেশ জাঁকিয়ে বসতে শুরু করেছে। দিনের তুলনায় কমছে রাতের তাপমাত্রা। এছাড়া ঘন কুয়াশাও পড়তে শুরু করেছে।

 

স/আ