বাহরাইনের লেখক ও চলচ্চিত্র নির্মাতা ফরিদ আর নেই

স্বাস্থ্যগত সমস্যার কারণে বাহরাইনের লেখক ও চলচ্চিত্র নির্মাতা ফরিদ রমজানের (৫৯) মৃত্যু হয়েছে। গত শনিবার স্থানীয় গণমাধ্যমে সংবাদটি প্রকাশ করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় রমজান ১৯৬১ সালের ৪ নভেম্বর বাহরাইনের আল মুহহারাকের অঞ্চলে জন্মগ্রহণ করেন। রমজান ১৯৮০-এর দশকের গোড়ার দিকে গল্প লেখক হিসেবে একটি বড় নাম করেছিলেন। তিনি সাংবাদিক হিসেবেও কাজ করেছিলেন এবং বেশ কয়েকটি রেডিও এবং টিভি প্রোগ্রাম লিখেছিলেন।

রমজান বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ইরাক এবং ফিলিস্তিনের পরিচালকদের সহযোগিতা করে বেশ কয়েকটি ফিচার এবং শর্ট ফিল্মের চিত্রনাট্য লিখেছিলেন। তার বিখ্যাত কেরিয়ারে তিনি বহু বাহরাইন, উপসাগরীয় ও আরব পুরস্কার পেয়েছিলেন।

 

তার শেষ উপন্যাসটি ছিল ‘ইংলিশ মহাসাগর’, যা ২০১৮ সালে প্রকাশিত হয়। রমজানের কাজগুলো উপসাগরীয় অঞ্চলে আর্থ-সামাজিক রূপান্তরকে লক্ষণীয়ভাবে অভিবাসন অন্বেষণ করেছে।

বাহরাইনের এমন একজন লেখক ও চলচ্চিত্র নির্মাতার মৃত্যুতে শোক প্রকাশ করে তাকে একটি ‘বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব’ হিসেবে অভিহিত করেছে দেশটির সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ।

সংস্থাটি বলেছে যে প্রয়াত লেখক সৃজনশীলতায় উপসাগর এবং আরব সম্প্রদায়গুলোতে তার জন্মভূমির নাম বৃদ্ধি করেছে। তিনি একটি উত্তরাধিকার ও একটি আউটপুট রেখে গেছেন, যা আমাদের বাহরাইন, উপসাগরীয় এবং আরব সাংস্কৃতিক স্মৃতিতে অমর থাকবে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন