বুধবার , ২৬ ডিসেম্বর ২০১৮ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাবরি মসজিদ মামলার পরবর্তী শুনানি ৪ জানুয়ারি

Paris
ডিসেম্বর ২৬, ২০১৮ ১০:৫৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের সুপ্রিমকোর্টে মুসলমান ও হিন্দুদের মধ্যে কয়েক দশক ধরে চলা বাবরি মসজিদ মামলার পরবর্তী শুনানি আগামী বছরের ৪ জানুয়ারি শুরু হবে।

দেশটির সামাজিক গণতান্ত্রিক পার্টি (এসডিপিআই) বলেছে, এ ইস্যুটি ব্যবহার করে কিছু জাতীয়তাবাদী দল ভারতকে সাম্প্রদায়িক দেশ হিসেবে গড়ে তুলতে চাচ্ছে।

আগামী ৪ জানুয়ারি বাবরি মসজিদ মামলার শুনানিকে স্বাগত জানিয়েছে এসডিপিআই। দলটির আশা-ওই দিন সুপ্রিমকোর্ট একটি বেঞ্চ গঠন করে শুনানির গতি সম্পর্কে সিদ্ধান্ত নেবেন।

১৯৯২ সালে হিন্দুরা ওই বিতর্কিত জায়গায় একত্রিত হয়ে মোগল সম্রাট বাবরের নামের ষোড়শ শতকের মসজিদটি ধ্বংস করে দেন। এ নিয়ে পরবর্তী দাঙ্গায় দুই হাজারের বেশি মানুষ নিহত হন।

এ ছাড়া এই মসজিদ নিয়ে হিন্দু ও মুসলমানদের মধ্যে বিতর্কে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন। মুসলমানরা সেখানে নতুন একটি মসজিদ গড়তে চান।

হিন্দুদের দাবি-সেখানে তাদের দেবতা রামের জন্ম হয়েছিল। কাজেই তারা সেখানে রামমন্দির নির্মাণ করতে চান।

এসডিপিআইয়ের প্রেসিডেন্ট এমকে ফাইজি বলেন, আমি আশা করছি-আদালত কোনো প্রচারে প্রভাবিত হবেন না।

১৫২৬ সালে মোগল সম্রাট বাবর মসজিদটি নির্মাণ করেছিলেন। ১৮৮৫ সালে মসজিদ প্রাঙ্গণে হিন্দু ধর্মীয় সংস্থাগুলো দেবতা রামের সম্মানে একটি মন্দির নির্মাণের অনুমিত চাইলে তা প্রত্যাখ্যাত হয়।

১৯৪৯ সালে একদল হিন্দু মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে রামের একটি মূর্তি স্থাপন করেন। কিন্তু সেটি না সরিয়ে তালাবদ্ধ করে রাখা হয়। এ ছাড়া একজন হিন্দু ধর্মীয় গুরুকে সেটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয়।

১৯৮৬ সালে ফয়জাবাদ জেলা প্রশাসন মসজিদ প্রঙ্গণ হিন্দুদের ধর্মীয় আচার পালনের জন্য উন্মুক্ত করে দেয়। এর পর ১৯৯২ সালে পর্যন্ত পরিস্থিতি বেশ শান্তই ছিল।

কিন্তু ওই বছর বর্তমানে ক্ষমতাসীন বিজেপিসহ বিভিন্ন উগ্র হিন্দুত্ববাদী সংগঠনের লোকজন মসজিদটি ধ্বংস করে দেন।

 

সর্বশেষ - আন্তর্জাতিক