বাতিল হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

আগামী বছর থেকে বাতিল হচ্ছে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ’ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। তবে চলতি ২০২১-২০২২ সেশনে এই ইউনিটের ভর্তি পরীক্ষা বহাল রাখার সিদ্ধান্ত অনুমোদন পেয়েছে একাডেমিক কাউন্সিলের সভায়।

গত সোমবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত অনুমোদন হয়। তবে আগামী শিক্ষাবর্ষ থেকে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদকে একটি ইউনিটে একীভূত করে মোট চার ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ডিনস কমিটির এক সভায় এই সিদ্ধান্ত হয়। সেটাই একাডেমিক কাউন্সিল অনুমোদন দিয়েছে।

ডিনস কমিটি ওই সভায় সিদ্ধান্ত হয়, ‘২০২১-২০২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থীরা পূর্বের ন্যায় বিদ্যমান ৫ ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মানসিক প্রস্তুতি নিচ্ছে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এ বছর ‘ঘ’ ইউনিট বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে এই শিক্ষাবর্ষে ‘ক,খ, গ, ঘ এবং চ’ এই ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পূর্ববর্তী সাধারণ ভর্তি কমিটির ৭ ফেব্রুয়ারির বিশেষ সভার সিদ্ধান্তের আলোকে আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে পুনর্গঠিত চার ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পুনর্গঠিত নতুন চার ইউনিট হলো, ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’ ‘বিজ্ঞান ইউনিট’ ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ও‘চারুকলা ইউনিট’।

এর ফলে এখন থেকে বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগ বা ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া, মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গেই গণিত বা পরিসংখ্যান অথবা অর্থনীতি বা হিসাব বিজ্ঞান অথবা পূর্বশর্ত যুক্ত যে কোনো বিষয়ে পরীক্ষা দিতে পারবেন। ’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিজ্ঞানের শিক্ষার্থীদের ‘ক’ ইউনিটে, মানবিকে ‘খ’ ইউনিট, বাণিজ্যে ‘গ’ ইউনিট, বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে ’ঘ’ ইউনিট এবং চারুকলার জন্য ’চ’ ইউনিটে পরীক্ষা নেওয়া হত। কিন্তু গত ৭ ফেব্রুয়ারি ভর্তি কমিটির এক সভায় আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিতে ঘ ইউনিট তুলে দিয়ে শুধুমাত্র ক, খ, গ ও চ এই চার ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। ওই সিদ্ধান্তের প্রেক্ষিতে ক্ষোভ জানায় সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকরা। এর প্রেক্ষিতে বিশেষ ডিনস কমিটির এক সভা ডেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ইউনিট বিষয়ে ওই সভার সিদ্ধান্তগুলো গত ২১ মার্চ অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় অনুমোদন পায়।

 

সূত্রঃ কালের কণ্ঠ