বাণিজ্য চুক্তির দ্বারপ্রান্তে ভারত-যুক্তরাষ্ট্র

টানা দুই বছর ধরে আলোচনার পর অবশেষে একটি মুক্ত বাণিজ্য চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছেছে দুই মিত্র দেশ যুক্তরাষ্ট্র এবং ভারত। মঙ্গলবার ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল এমন তথ্য জানিয়েছেন বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

তিনটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, দুগ্ধজাত পণ্যের বাজার চালু ও খামার সংশ্লিষ্ট পণ্যসামগ্রীর শুল্ক কমানোর বিনিময়ে যুক্তরাষ্ট্রে রফতানি করা জেনেরিক ওষুধের ছাড় চাইছে ভারত। দুই পক্ষই নতুন একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে। প্রাথমিক পর্যায়ের অনেক বিষয়ে দুই দেশে একমত হয়েছে।

অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধার (জিএসপি) আওতায় যুক্তরাষ্ট্রে রফতানি হয় এমন কিছু পণ্যে সম্পূর্ণ কর ছাড়ের ব্যাপারটি পুনরায় চালু করার জন্য দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। ভারতের বাজারে মার্কিন প্রবেশাধিকারের বিষয়টি উল্লেখ করে গত বছর ট্রাম্প প্রশাসন ভারতকে দেওয়া জিএসপি সুবিধা বাতিল করে।

ভার্চুয়ালি অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র-ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের ইন্ডিয়া আইডিয়াস সামিটে মঙ্গলবার পীযূষ গোয়েল বলেন, ‘দীর্ঘমেয়াদে, আমি বিশ্বাস করি যে আমরা খুবই দ্রুতই একটি বাণিজ্য চুক্তিতে উপনীত হবো। কয়েক বছর ধরে ঝুলে থাকা অনেক বিষয়ের সমাধানের চেষ্টা চলছিল। আমরা প্রায় সে জায়গায় পৌঁছে গেছি।

ভারতের বাণিজ্য মন্ত্রী আরও বলেন, ‘মুক্ত বাণিজ্য চুক্তির আগে পঞ্চাশ থেকে একশোটি পণ্য ও সেবা নিয়ে নয়াদিল্লি এবং ওয়াশিংটনের একটি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিতে পৌঁছানো উচিত।