বাড়ি মালিকদের হোল্ডিং ট্যাক্সের নোটিশের কার্যকারিতা স্থগিত

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাজধানীর বাড়ি মালিকদের হোল্ডিং ট্যাক্স প্রদানে দুই সিটি করপোরেশনের দেওয়া নোটিশের কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই নোটিশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি এম ফারুকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটকারির পক্ষে ছিলেন ব্যারিস্টার মুকতাদির রহমান ও রাস্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।  রুলে দুই সিটি করপোরেশনের মেয়র, স্থানীয় সরকার সচিবসহ ৫ জনকে রুলে বিবাদী করা হয়েছে।

ব্যারিস্টার মুকতাদির রহমান সাংবাদিকদের বলেন, বাড়ি  মালিকদের হোল্ডিং ট্যাক্স নিয়ে দুই সিটি করপোরেশনের (উত্তর–দক্ষিণ) দেওয়া নোটিশের কার্যকারিতা স্থগিত করা হয়েছে ও রুল জারি করা হয়েছে। তবে এ আদেশ আপাতত রিটকারিদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

গত ১৭ ও ২০ জুলাই বাড়ি মালিকদের নোটিশ দেওয়া হয়। ওই  নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নাগরিক নাসিম জামান ও দক্ষিণ সিটি করপোরেশনের পারভীন হাসান নামক দুই ব্যক্তি গতকাল হাইকোর্টে রিট করেন।

রিটে বলা হয়, মিউনিসিপ্যাল করপোরেশন (ট্রাক্সসেশন) রুলস ১৯৮৬ আইনটি ২০০৯ সালে বাতিল হয়ে যায়। পরবর্তীতে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ করা হয়। নতুন আইনে ট্রাক্স আদায়ে কোনো বিধান রাখা হয়নি। কিন্তু নাগরিকদের ২০০৯ সালের পুরনো আইন অনুযায়ী নোটিশ দেওয়া হয়। যার কোনো আইনি ভিত্তি নেই। আদালত শুনানি শেষে নোটিশ স্থগিত করে রুল জারি করেন।

 

 

 সূত্র :রাইজিংবিডি