বাজারে ৫০ লাখ হ্যান্ডসেট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কারখানা চালুর পর এখন পর্যন্ত ৫০ লাখ মোবাইল হ্যান্ডসেট উৎপাদন ও বাজারজাত করেছে ওয়ালটন। এর মধ্যে রয়েছে ৪১টি মডেলের স্মার্টফোন। এর পরিমাণ প্রায় ১৫ লাখ ইউনিট। আর ২৪টি মডেলের দেশে তৈরি ফিচার ফোন বাজারে ছেড়েছে দেশের প্রথম ও একমাত্র মোবাইল হ্যান্ডসেট উত্পাদনকারী প্রতিষ্ঠানটি (ম্যানুফ্যাকচারার)। যার পরিমাণ প্রায় ৩৫ লাখ ইউনিট।

২০১৭ সালে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হেডকোয়ার্টার্সে মোবাইল ফোন কারখানাটির যাত্রা শুরু হয়। ওয়ালটন মোবাইল ফোন উত্পাদন কারখানায় যেসব যন্ত্রাংশ তৈরি হচ্ছে সেগুলো হলো, মেকানিক্যাল ডিজাইন, মোল্ড, ফোন ও চার্জারের হাউজিং অ্যান্ড কেসিং, চার্জার, ব্যাটারি, পিসিবি, পিসিবিএ, মাদারবোর্ড ও ডিসপ্লে। ওয়ালটন মোবাইল ফোন কারখানার মাসে উত্পাদন ক্ষমতা চার থেকে ছয় লাখ ফিচার ফোন এবং ৮০ হাজার থেকে এক লাখ স্মার্টফোন। ভবিষ্যতে এটা আরো বাড়বে।

ওয়ালটন মোবাইল ফোন কারখানায় কাজ করছেন আড়াই হাজার প্রকৌশলী এবং টেকনিশিয়ান। যাঁদের মধ্যে অধিকাংশই নারী। ওয়ালটনের রয়েছে সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার আরএন্ডডি, প্রসেস ইঞ্জিনিয়ারিং, প্রডাকশন, কোয়ালিটি কন্ট্রোল, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, প্ল্যানিং অ্যান্ড ম্যাটেরিয়াল কন্ট্রোল, আন্তর্জাতিক স্বীকৃতিসম্পন্ন টেস্টিং ল্যাব, অপারেশনস ইত্যাদি বিভাগ।

ওয়ালটন সব সময়ই দেশের মানুষের ক্রয়ক্ষমতার এবং চাহিদার বিষয়টি মাথায় রেখে সাশ্রয়ী মূল্যে উচ্চমানের মোবাইল হ্যান্ডসেট বাজারে ছেড়ে আসছে। ওয়ালটন স্মার্টফোনের দাম ২৯৩০ টাকা থেকে ২৪ হাজার ৯৯৯ টাকার মধ্যে। আর ফিচার ফোনের দাম মাত্র ৭৩০ টাকা থেকে ১৪০০ টাকার মধ্যে।