বাজারে আগুনের এই লেলিহান শিখা সব জ্বালিয়ে দেবে!

সিল্কসিটীনিউজ ডেস্কঃ

ঘড়ির কাটায় বাঁধা জীবন। সপ্তাহের ৫/৬ দিনই বাজারে যাই আমি। ‌অফিস থেকে রাত এগারটায় যখন বের হই ঘরে ফেরার পথে হাতিরপুল কাঁচাবাজার হয়ে ফিরি। ফ্রিজে রাখা কোনো খাবার খেতে পারি না তাই প্রতিদিনের বাজার প্রতিদিন করি। আমরা পরীবাগ থাকি। অনেকগুলো বছর ধরেই আমরা এই এলাকাটাতে থাকি। মাছওয়ালা, সবজিওয়ালা সবই পরিচিত হয়ে গেছে। এমনকি পাশে দাঁড়িয়ে যারা বাজার করেন দেখতে দেখতে তাদেরও মুখ চেনা হয়ে গেছে। মুখগুলোর দিকে তাকিয়ে চোখ সরিয়ে নিই। কারো মুখে কষ্ট আবার কারো মুখে ক্ষোভ। আমি ভয় পাই, ভেতরে ভেতরে কেঁপে উঠি। এই ক্ষোভের বিস্ফোরণ ঘটলে সেটা সামলানো যাবে তো?

আমাদের মা বাড়িতে থাকেন। কখনো কখনো আমাদেরকে দেখতে ঢাকায় আসেন। প্রতিদিন নিয়ম করে কয়েকবার মায়ের সাথে কথা হয়। আমি প্রতিবারই জিজ্ঞেস করি, মা গরম কেমন? মা প্রায় প্রতিবারই বলেন- খুব গরম রে মা, কারেন্ট গেছে সেই সকালে আসার নাম নেই। এসি রুমে বসেও আমার হাঁসফাঁস লাগে। রোজা শুরু হয়েছে। ইফতার, সেহেরীর সময়টাতেও বিদ্যুৎ থাকে না।

গত কয়েকদিন ধরে নগরবাসীর চুলোয় আগুন জ্বলছে না। রোজার শুরুতে প্রত্যেকেই সাধ্যমতন বাজার করেন। অধিকাংশ অফিসেই এখনও মাসের বেতন হয়নি। হাত খালি কিন্তু পেট তো কথা শোনে না। বাইরে থেকে ইফতার কিনে খাওয়া, অনেক পরিবারের জন্যই এটা জুলুম হয়ে যাচ্ছে।

রাস্তায় বের হলেই হাত পাতা মানুষের সংখ্যার আধিক্য চোখে পড়ে। কোভিডের ধাক্কা প্রান্তিক মানুষকে আমূল কাঁপিয়ে দিয়েছে। তারা জীবনের স্বাভাবিকতায় কবে ফিরবে বা আদৌ ফিরতে পারবে কিনা সেই হিসেব কেউ জানে না।

যেকোনো সংকট মোকাবিলায় দরকার সঠিক পরিকল্পনা, কঠিন মনিটরিং এবং একটা আমিত্ববোধ। যতক্ষণ সমস্যাটাকে আপনি নিজের বলে মনে না করবেন ততক্ষণ পর্যন্ত সঠিক রাস্তার খোঁজ আপনি পাবেন না। বাজারে আগুন। নিয়ন্ত্রণের কোনো চেষ্টা চোখে পড়ছে না। বরং দায়িত্বশীলদের অতিকথনে আগুনের তেজ এবং তাপ দুটোই বাড়ছে। আমরা এখন গ্লোবাল ভিলেজে বাস করি। হাতের মুঠোয় দুনিয়া। দায়িত্বশীল জায়গায় বসে অতিকথন কিছুতেই গ্রহণযোগ্য নয়।

জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দিন বদলের অভিযাত্রায় উন্নয়নের মহাসড়কে অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রেরণের মাধ্যমে স্বপ্নের সীমানাকে পৌঁছে দিয়েছেন মহাকাশে। নিজস্ব অর্থায়নে আমাদের সক্ষমতা ও গর্বের প্রতীক পদ্মা সেতুর কাজ প্রায় শেষ পর্যায়ে, দুর্বার গতিতে এগিয়ে চলছে স্বপ্নের কর্ণফুলী টানেল এবং তরুণ প্রজন্মের স্বপ্নের মেট্রোরেল। বঙ্গবন্ধু কন্যার এতসব অর্জন ম্লান হতে চলেছে গুটিকয়েক স্বার্থান্বেষী মানুষের শঠতা আর লোভের কারণে।

কয়েক মাস ধরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে দামের অস্থিরতা। জরুরি পণ্যগুলোরই দাম বেড়েছে দফায় দফায়। এর মধ্যে হঠাৎ জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তে বাজারে যেন আগুন লেগেছে। এতে করে নিম্ন ও মধ্য আয়ের মানুষ বড় ধরনের ভোগান্তিতে পড়েছে। সংসার চালাতে গিয়ে হিমশিম খাচ্ছে হাজারো নিম্নবিত্ত-মধ্যবিত্ত। অথচ সরকারের দায়িত্বশীলদের দাবি বাজার নিয়ন্ত্রণে রয়েছে; দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেই আছে।

মিডিয়াগুলোর এখনকার ‘কমন’ খবর বাজারদর। প্রায় সবগুলো গণমাধ্যেমের  রিপোর্টার রাজধানীর বিভিন্ন বাজারে গিয়ে সরেজমিন সরাসরি বাজারের দ্রব্যমূল্যের চিত্র তুলে ধরেন। ওই সব খবরে ক্রেতা ও বিক্রেতার প্রতিক্রিয়া প্রকাশ করা হয়। এসব প্রতিক্রিয়ায় বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের নিদারুণ কষ্ট-দুঃখ ও যন্ত্রণার চিত্র উঠে আসে। বেশির ভাগ ক্রেতাই দ্রব্যমূল্য নিয়ে ক্ষোভ প্রকাশ করে নিজেদের অসহায়ত্ব তুলে ধরেন। আর বিক্রেতারা বলছেন, আড়ত ও পাইকারি বাজার থেকে বেশি দামে পণ্য কিনে তাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে। অন্যদিকে দায়িত্বশীল মন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিজেদের দায় এড়িয়ে সেই বস্তাপচা গৎবাঁধা বুলি আউড়িয়েই চলেছে- ‘সব নিয়ন্ত্রণে আছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। অসৎ উপায়ে নিত্যপণ্যের দাম বাড়ানোর চেষ্টা করা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে’।

বাজার নিয়ন্ত্রণের চেয়ে অতিকথনেই ব্যস্ত সময় পার করছেন দায়িত্বশীলরা। ডিজিটাল বাংলাদেশের উন্নয়নের জোয়ারের মধ্যে সংসারে খাবার জোগান দিতে না পারার গ্লানিতে নীরবে চোখের পানি ফেলছেন লাখ লাখ মানুষ। তাদের এই বোবা কান্না দেখার যেন কেউ নেই!

দেশের বাজার সম্পূর্ণভাবে সিন্ডিকেটের কাছে জিম্মি। কোনো জিনিসের দাম হঠাৎ অনাকাঙ্ক্ষিতভাবে বৃদ্ধি পেলে তা স্বাভাবিক হতে অনেক সময় লাগে। চালসহ আরো অনেক পণ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ। দেখা যায়, ভরা মৌসুমেও এসব পণ্যের দাম বেড়ে যায়!

সাধারণত চাহিদার তুলনায় সরবরাহ কমে গেলে বাজারে যেকোনো জিনিসের দাম বাড়ে। কিন্তু মুক্তবাজারে যখন যেকোনো পণ্য সহজেই আমদানি করা যায় তখন দাম বাড়ার কথা নয়। কিন্তু বাংলাদেশে নীতি নৈতিকতার চর্চা নেই বললেই চলে। সুযোগ পেলেই কোনো না কোনো অজুহাতের কথা বলে জিনিসপত্রের দাম বাড়িয়ে দেওয়া হয়। সভ্য দুনিয়ায় খুচরা পর্যায়ের বাজারেও কিছু নিয়ম-কানুন থাকে। দুর্ভাগ্য, আমাদের তা নেই। ফলে বাজার যখন-তখন চরমভাবে অস্থিতিশীল হয়ে ওঠে।

বেশ কয়েক বছর ধরে দেখা যাচ্ছে, রমজান মাসকে কেন্দ্র করে দেশে নিত্যপণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। রমজানে দেশে চিনি, ভোজ্য তেল, ডাল, খেজুর ও পেঁয়াজের চাহিদা কিছুটা বাড়তি থাকার সুযোগে এক শ্রেণির ব্যবসায়ী-আমদানিকারক নানা অজুহাতে এসব পণ্যের মূল্যবৃদ্ধির মাধ্যমে জনদুর্ভোগ সৃষ্টি করে নিজেদের পকেট ভারী করেন। আর এবার সেই কৃত্রিম পরিস্থিতির সুযোগ তথাকথিত সিন্ডিকেট আরো বেশি করে গ্রহণ করছে।

সরকারের বাজার নিয়ন্ত্রণ ব্যবস্থায় সাধারণ মানুষ আস্থা রাখতে পারছে বলে মনে হয় না। মূলত অতীতের বিশেষ কিছু তিক্ত অভিজ্ঞতার কারণেই এমন অনাস্থা। বাজার পরিস্থিতি মোকাবেলা করতে পারা নির্ভর করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দক্ষতার উপর। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের কোনো পদ্ধতিগত প্রক্রিয়া না থাকায় সাধারণ মানুষ শঙ্কিত হয়ে উঠেছে।

বাজারে দ্রব্যমূল্য অনাকাঙ্ক্ষিতভাবে বৃদ্ধি পাওয়া ঠেকাতে সরকারের পক্ষ থেকে কখনো সুনির্দিষ্ট কোনো নীতিমালা গ্রহণ করা হয়নি। অথচ বাজার নিয়ন্ত্রণের বিষয়টি খুব জরুরি। এখনই সময় যথাযথ একটি প্রক্রিয়া ও পদ্ধতি প্রয়োগের মাধ্যমে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখা। এরই মধ্যে বেশ কয়েকটি এলাকায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সীমিত আকারে অভিযান চালানো হয়েছে। কিন্তু সেটির স্থায়ী ও যথাযথ রূপ এখনো লক্ষ করা যাচ্ছে না।

বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করতে পারতো একটি বিকল্প বাজার ব্যবস্থা। কিন্তু সংশ্লিষ্ট ব্যক্তিদের সেদিকে কোনো দৃষ্টি আছে বলে মনে হয় না। বাজারে নিয়মিত নজরদারিতেও যেন অনীহা যথাযথ কর্তৃপক্ষের। ফলে অসাধু ব্যবসায়ীরা ক্রেতাদের জিম্মি করতে পারছে।

প্রয়োজনে উন্নয়নের বাজেট কাটছাঁট করে, ভর্তুকি দিয়ে হলেও মানুষের তিন বেলা খাবার নিশ্চিত করুন। জিনিসপত্রের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনুন। যেমন করেই হোক দয়া করে বাজারের আগুন নেভান। মানুষের ক্ষোভের চূড়ান্ত বিস্ফোরণের আগেই সব থামান। বাজারে আগুনের এই লেলিহান শিখা সব জ্বালিয়ে দেবে।

লেখক: সম্পাদক, বিবার্তা২৪ডটনেট ও পরিচালক, জাগরণ টিভি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন