বাঘা উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা


আমানুল হক আমান, বাঘা (রাজশাহী):

রাজশাহীর বাঘায়  প্রধানমন্ত্রীর উপহার হিসেবে স্বপ্নের ঘর পেলেন ৩০টি গৃহহীন ও ভূমিহীন পরিবার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়াল এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় পর্যায়ে গৃহহীন ও ভূমিহীনদের এই ঘর দেওয়া হয়। এর সাথে উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, চলতি অর্থ বছরে প্রতিটি ঘরের জন্য দুই লক্ষ ৪০ হাজার টাকা ব্যয়ে মনিগ্রাম ইউনিয়নের হেলালপুর ৩টি, হাবাসপুর ৪টি, বাউসা ইউনিয়নের আড়পাড়া ২৩টি আশ্রয়ন প্রকল্পের নতুন ঘর নির্মান কাজ সম্পূন্ন হয়েছে। এই ঘরে থাকছে দুই শতাংশ জমির উপর দুই কক্ষ বিশিষ্ঠ বারান্দা, টয়লেট, রান্না ঘর। উপজেলায় প্রথম পর্যায়ে ১৬টি ও দ্বিতীয় পর্যায়ে ৩৫টি এবং তৃতীয় পর্যায়ে ৬৮টি ও বৃহস্পতিবার ৩০টি ঘরের চাবি ও দলিল দেওয়া হয়েছে।

এ বিষয়ে আড়পাড়া গ্রামের রহিমা বেগম বলেন, আমার স্বামী ও তিন সন্তান নিয়ে ভাই এর বাড়িয়ে আশ্রয় নিয়েছিলাম। সেখানে ভাই এর অবস্থা ভাল না। সন্তানরা অন্যত্রে বিয়ে করে চলে গেছে। আমি নিরুপায় হয়ে পড়ি। প্রধানমন্ত্রীর ঘর পেয়ে মাথা গোঁজার ঠাঁই পেলাম।

আড়পাড়া গ্রামের গোলেজান বেগম বলেন, আমার কোন জমি নেই। আড়পাড়া গ্রামের সবুর হাজীর জমিতে বাড়ি করে বসবাস করতাম। স্বামী আয়ুব আলী অসুস্থ। কোন কাজ কর্ম করতে পারেনা। অন্যের বাড়িতে ঝি-এর কাজ করে সংসার চালায়। প্রধানমন্ত্রীর ঘর পেয়ে মাথা গোঁজার ঠাঁই পেয়েছি। তাঁর জন্য অনেক অনেক দোয়া রইল।

আড়পাড়া সেলিনা বেগম কোন জমি নেই। তিনি ছন্নছাড়া হয়ে এখানে সেখানে বসবাস করতো। আড়পাড়া আশ্রয়ন প্রকল্পের একটি তিনি ঘর পেয়েছেন। এখন আর পরিবার পরিজন নিয়ে রোদ, বৃষ্টি ও ঝড়ের সঙ্গে আর লড়াই করতে হবে না। সরকারের পাকা ঘর পেয়ে শান্তিতে বসবাস করবো বলে আবেগে আফ্লুত হয়ে পড়েন।

বাঘা উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত প্রধানমন্ত্রীর ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার। উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসনের উপ-পরিচালক (স্থানীয় সরকার) শাহানা আখতার জাহান, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোকাদ্দেস আলী সরকার, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জুয়েল আহম্মেদ, ওসি সাজ্জাদ হোসেন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, বাঘা পৌর মেয়র আবদুর রাজ্জাক, ৭টি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সাংবাদিক ও উপকারভোগীরা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে তৃতীয় ধাপে ৩০টি উপকারভোগী পরিবারের মধ্যে জমির মালিকানা দলিল ও চাবি হস্তান্তর করা হয়। এর সাথে বিশুদ্ধ পানি ও বিদ্যুতের ব্যব¯’া করা হয়েছে। এদিকে আশ্রয়ন প্রকল্পে যাদের জন্য ঘর বরাদ্দ হয়েছে তারা অধিকাংশই সহায় সম্বলহারা খুব দরীদ্র মানুষ। এর সাথে উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়।

এস/আই