বাঘায় ২২ দিনে ২২ লাখ টাকার জাল জব্দ

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় মা ইলিশ রক্ষার্থে পদ্মা নদীর ২৬ কিলোমিটার এলাকায় বিশেষ অভিযান চালিয়ে ২২ দিনে ২২ লাখ ৮০ হাজার টাকার কারেন্ট জাল ও ১৭০ কেজি ইলিশ এবং দুটি নৌকা জব্দ করা হয়েছে। এছাড়া সাতটি ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ১৩ জন অসাধু জেলের ৩২ হাজার টাকা জরিমানা আদায় করে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। চলতি মাসের ৭ অক্টোবর থেকে আজ রোববার (২৮ অক্টোবর) পর্যন্ত অভিযান চালিয়ে এগুলো জব্দ করা হয়।

জানা যায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পিএম ইমরুল কায়েস, উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা ছলিমউল্লা, বাঘা থানার পুলিশ, আলাইপুর ও মীরগঞ্জ বিজিবি পৃথকভাবে পদ্মা নদীতে বিশেষ অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালতের সাতটি অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পিএম ইমরুল কায়েস। তবে জালগুলো উপজেলার মীরগঞ্জ, আলাইপুর বিজিবি ক্যাম্প, গোকুলপর, আলাইপুর ঘাট এলাকায় জনসম্মুখে পুড়িয়ে দেয়া হয়। মাছগুলো স্থানীয় এতিমখানা ও গরীব দুখীদের মাঝে বিতরণ করে দেয়া হয়।

উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, ৭ অক্টোবর থেকে রোববার পর্যন্ত ২২ দিন পদ্মা নদীতে অভিযান পরিচালনা করে ৮৫ হাজার টাকার মূল্যে ১৭০ কেজি ইলিশ গরীবদের মাঝে বিতরণ ও জালগুলো জনস্মুখে পুড়িয়ে দেয়া হয়েছে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, এই অভিযানে সাতটি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। তবে আগামীকাল (সোমবার) থেকে পদ্মায় জাল নিয়ে মাছ শিকার করতে জেলেদের আর কোনো বাধা নেই।

স/শা