শুক্রবার , ৮ জুলাই ২০১৬ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাঘায় ১১টি শর্তে হচ্ছে ঈদ মেলা

Paris
জুলাই ৮, ২০১৬ ৭:৪১ অপরাহ্ণ

বাঘা প্রতিনিধি:
ঈদের ব্যস্ততা শেষ হয়েছে। এখন ব্যস্ততা শরু হয়েছে মেলা নিয়ে। রাজশাহীর বাঘার পুরো এলাকা জুড়ে চলছে ঈদ মেলা। মেলায় অশ্লীল কোন কিছু চলবেনা মর্মে ১১টি শর্ত সাপেক্ষে ১৫ দিনের জন্য ২৬ লক্ষ টাকায় ইজারা দেয়া হয়েছে।

 
৫০০ বছরের ঐতিহ্যবাহী ঈদ মেলাকে কেন্দ্র করে উপজেলার প্রধান প্রধান শপিং কমপ্লেক্স, বিপনি বিতানের পাশাপাশি সড়কের দুইধারে ফুটপাতে এখন হকাররা বাঁশ-খুটি পুতে বিভিন্ন দোকান নিয়ে বসেছে। স্থায়ী ব্যবসায়ী ছাড়াও নানা পসরা নিয়ে ব্যবসায় নেমেছে শত শত হকার। ঈদ উপলক্ষে মেলায় বাড়ছে বিভিন্ন পণ্য ব্যবসায়ীর সংখ্যা। এ নিয়ে অভিজাত মার্কেটের ব্যবসায়ীরা অসন্তুষ্ট হলেও নিম্নবিত্ত আয়ের মানুষ কমদামে কেনা-কাটার সুযোগ পেয়ে বেজায় খুশী। ক্রেতার সংখ্যা বৃদ্ধির সংগে বাড়ছে বিকিবিনি। কেনা-কাটায় শীর্ষে রয়েছে মেয়েদের শাড়ী, থ্রিপিচ, গহনা, কসমেটিকস, শিশুদের রকমারী পোশাক, জুতা-সেন্ডেল ও ছেলেদের পাঞ্জাবী ও শার্ট।

 
ঈদ মেলাকে কেন্দ্র করে বিভিন্ন প্রতিষ্ঠান মাঠে হরেক রকমের খেলা-ধূলা নিয়ে শত শত প্রতিষ্ঠান যোগ দিচ্ছে। প্রতি বছরের ন্যায় এ বছরও উচ্চ বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, কলেজ মাঠ, মাদ্রাসা মাঠ ও ঈদ মাঠে বসছে হরেক রকমের পন্য সামগ্রীর দোকান।

 

৮ লক্ষ টাকা জামানত সাপেক্ষে এই ইজারায় অংশ নেন অত্র এলাকার ১১ জন ব্যবসায়ী। এর মধ্যে সর্বোচ্চ দরদাতা হিসেবে ২৬ লক্ষ টাকায় ১৫ দিনের জন্য এই মেলা ইজারা দেয়া হয়েছে বাঘা পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মামুনুর রহমানকে।

 
বাঘা ওয়াকফ্ এষ্টেটের মোতোয়ালি খন্দকার মনছুরুল ইসলাম রইশ সিল্কসিটি নিউজকে জানান, আব্বাসীয় বংশের হযরত শাহ্ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রহঃ) ও তার ছেলে হযরত আব্দুল হামিদ দানিশমন্দ (রহঃ) ওফাৎ দিবসে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে কেন্দ্র  করে সাধকদের সাধনার পীঠস্থান হিসেবে ওয়াকফ এষ্টেটের এলাকা জুড়ে প্রতি বছর ঈদুল ফিতরের ঈদে অনুষ্ঠিত হয় ঈদ মেলা। তবে মেলায় অশ্লীল কোন কিছু চলবেনা মর্মে ১১টি শর্ত সাপেক্ষে ১৫ দিনের জন্য ইজারা দেয়া হয়েছে।

 
মেলার ইজারাদ বাঘা পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মামুনুর রহমান বলেন,সুষ্ঠ-সুন্দরভাবে মেলা পরিচালিত হচ্ছে। কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য সব সময় দেখভাল করছে।

 
বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী মাহমুদ বলেন, মেলা উপলক্ষে সার্বক্ষনিক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 
মেলা কমিটির সহ-সভাপতি ও বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম বলেন, সুষ্ট সুন্দর পরিবেশে মেলা চলছে। গত দুই দিনে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এছাড়া সার্বক্ষনিক পুলিশ বাহিনী সতর্ক রয়েছে। তারপরেও কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তাৎক্ষনিক জানানোর জন্য আহবান জানান। অনৈতিক কোন ঘটনা ঘটলে ব্যবস্থা নিবেন বলেও জানান তিনি।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর