বাঘায় রাস্তা ও কালভাট নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ

বাঘা প্রতিনিধি
রাজশাহীর বাঘায় রাস্তা ও কালভাট নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। এই অনিয়মের অভিযোগ পাওয়ার পর দুটি কাজ এর আগে উপজেলা প্রকল্প বাস্তবায়ন বন্ধ রাখার নির্দেশ দেন। তারপরও কর্তৃপক্ষকে ম্যানেজ করে পূনরায় অনিয়মের মধ্যে দিয়ে কাজ শুরু করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয়ের অর্থায়নে উপজেলায় ৬টি রাস্তা ও ২টি কালভাট নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এই কাজগুলোর ব্যায় ধরা হয়েছে প্রায় ৩ কোটি টাকা। এ কাজগুলো সঠিক নিয়মে করা হচ্ছে না বলে স্থানীয়রা অভিযোগ করেন। উপজেলার চন্ডিপুর, আমোদপুর, চকবাউসা, হরিপুর, হরিরামপুর এলাকায় রাস্তা এবং বেলগাছি ও তেপুকুরিয়ায় কালভাট নির্মানের চলতি অর্থ বছরের কাজ চলছে। এ কাজগুলো অনিয়মের অভিযোগ উঠেছে। এ কাজের মধ্যে দুটি রাস্তার কাজ বন্ধ করে দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। তারপরও অনিয়মের মধ্যে দিয়ে চন্ডিপুর ও আমোদপুর এ দুটি রাস্তার কাজ আবারও শুরু করা হয়েছে বলে স্থানীয়রা আবারও অভিযোগ করেন।

বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য স্থানীয় আমোদপুর গ্রামের শিহাব উদ্দিন, মতলেব উদ্দিন, মুস্তাক আলী ,সাইদ হোসেন, হাফেজ উদ্দিন, এজের আলী আবারও দাবি জানান। তবে রাস্তার ঠিকাদাররা দাবি করে বলেন, নিয়মের মধ্যে কাজ চলছে। অনিয়মের অভিযোগ সত্য নয়।
এ দিকে আড়ানী পৌরসভার গোচর-খয়েরমিল গ্রামের রাস্তার ৪০০ মিটার কাজের ২ মাস আগে বেড কেটে রাখা হয়েছে। এই রাস্তার শুধু বেড কেটে রাখার কারনে চলাচলকারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েছে। স্থানীয়রা এ বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি দেয়ার জন্য অনুরোধ করেছেন।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সহকারি প্রকৌশলী হেকমত আলী বলেন, সব কাজে অনিয়ম হচ্ছে ঠিক না। যে কাজগুলো অনিয়মের অভিযোগ ছিল, সেগুলো বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। এই রাস্তার কাজ যারা করছে, তারা কারও কথা শুনছেনা। তারা নিজের ইচ্ছায় কাজ করে। এর আগে দুটি রাস্তার কাজে অনিয়মের অভিযোগ পাওয়ার পর বন্ধের নির্দেশ দেয়া হয়েছিল। তারপর তারা আবার কাজ শুরু করেছে। তবে এবার অনিয়ম হলে আবারও কাজ বন্ধ করে দেয়া হবে।

স/অ