বাঘায় বৃষ্টি হলেই হাঁটু পানি রাস্তায়

আমানুল হক আমান, বাঘা:
রাজশাহীর বাঘায় সামান্য বৃষ্টিতেই রাস্তায় হাঁটু পানি জমে। ফলে চলাচলকারীদের দূর্ভোগের সীমা নেই। বাঘা পৌরসভা ইতিমধ্যেই এগ্রেডের উন্নতি করা হয়েছে। কিন্তু পৌরবাসীর কোন উন্নয়ন হয়নি। পৌরসভার প্রধান প্রধান সড়কগুলো সামান্য বৃষ্টিতেই চলাচলের অযোগ্য হয়ে পড়ে। গত দু’দিনের বৃষ্টিতে হাঁটু পানি জমেছে ঈশর্দী-রাজশাহীর প্রধান সড়কের বাঘা উচ্চবিদ্যালয়ের গেটের সামনে। একটু বৃষ্টিতেই রাস্তাগুলোতে পানি জমে জলবদ্ধতার সৃষ্টি হয়।

পৌরসভার স্থানীয়রা জানান, প্রতিদিন পৌরসভার ভাঙ্গাচোরা রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে। বর্ষা মৌসুমের আগেও রাস্তাগুলো সংস্কার বা মেরামত করা হয়নি। সামান্য বৃষ্টিতেই রাস্তায় জমে হাটু পানি। রাস্তার গর্তগুলো পানিতে ভরাট হয়ে যায়। মাঝেমধ্যেই ট্রাক ও মাল বোঝাই ভ্যান আটকে রাস্তায় জানজোটের সৃষ্টি হয়। ফলে পৌরসভার চারটি কলেজ, একটি মদ্রাসা, চারটি বিদ্যালয় ও কয়েকটি প্রাথমিক বিদ্যলয়ের শিক্ষক/শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনী পেশার লোকদের কষ্ট করে ঝুকি নিয়ে যতায়াত করতে হচ্ছে।

কলেজ প্রভাষক বজলুর রহমান ও জিন্নাত আলী জানান, নদী থেকে প্রতিদিন শতাধিক বালুবাহী ট্রাক ছাড়াও বিভিন্ন ভারী যান চলাচল করায় রাস্তাগুলোতে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে ট্রাক ও মাল বোঝায় ভ্যান আটকে প্রাই যানজোটের সৃষ্টি হচ্ছে।

গতকাল মঙ্গলবার সকালে সরজমিনে দেখা গেছে, বাঘা বাজার থেকে মশিদপুর সড়ক ঘাট, বাসষ্ট্যান্ড থেকে নারায়নপুর বাজার, গাওপাড়া থেকে নারায়নপুর বাজার, আহমদপুর মোড় থেকে বারখাদিয়া মোড়, বাঘা উচ্চ বিদ্যালয় গেট থেকে নতুন বাসষ্ট্যান্ড, সিএনজি ষ্ট্যান্ড থেকে মাজার গেট, উপজেলা চত্বর থেকে থানা গেট, বানিয়া পাড়ামোড় থেকে বানিয়াপাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, বাঘা মশিদপুর রাস্তার রয়েজের বাড়ীর নিকট হতে জোতশায়েস্তা মোড়, বাঘা জিরো পয়েন্ট থেকে শহীদের বাড়ির মোড়, সাব রেজিষ্টার অফিসের পাশ থেকে আমজাদ চেয়ারম্যানের বাড়ি, গাওপাড়া রেজাউলের বাড়ির মোড় থেকে মশিদপুর মাদ্রাসা, নারায়নপুর পালপাড়া থেকে চকছাতারী জামে মসজিদ, বানিয়াপাড়া আহমদের বাড়ি থেকে জলিল হাজির বাড়ি পর্যন্ত রাস্তাগুলোর বেহাল দশা। এছাড়া আহমদপুর মোড় থেকে বলিহারের রাস্তাসহ পৌরসভার অনেক রাস্তায় কাঁচা রয়েছে।

বাঘা পৌরসভা সুত্রে জানা যায়, পৌর এলাকা জুড়ে ১২৪ কিলোমিটার রাস্তার মধ্যে ২২ কিলোমিটার রাস্তা পাকা, ডাব্লিউ বিএম ৭.৫ কিলোমিটার, এইচ বিবি ৩.৫ কিলোমিটার, আধাপাকা ২৭ কিলোমিটার, কাঁচা ৫৫ কিলোমিটার, সড়ক ও জনপথের অধিনে ১০ কিলোমিটার রাস্তাগুলো সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে।

আট নম্বর ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম জানান, নির্বাচনের ১০ বছরেও রাস্তা ঘাট ও পানি নিস্কাশনের তেমন উন্নয়ন না হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া পাঁকা রাস্তাগুলো সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে।

বাঘা বাজার কমিটির সাধারণ সম্পাদক কামাল হোসেন বলেন, সরকার এখান থেকে বছরে প্রায় কোটি টাকা রাজস্ব আয় করলেও পৌরসভার রাস্তাগুলো সংস্কারের কোন উদ্দোগ নিচ্ছে না।

বাঘা পৌর মেয়র আক্কাছ আলী বলেন, পৌর এলাকার মধ্যে রাস্তাগুলো অনেকটাই এলজিইডি এর অধিনে। পৌরসভা থেকে রাস্তাগুলো সংস্কারের জন্য স্থানীয় এলজিইডি কার্যালয়ে জানানো হয়েছে।

 

স/আ