বাঘায় দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা


আমানুল হক আমান, বাঘা:

রাজশাহীর বাঘায় শারদীয় দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা। সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই ধর্মীয় উৎসবকে সামনে রেখে মৃৎ শিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

উপজেলার ৭টি ইউনিয়ন ও দুটি পৌরসভায় ৪৬টি মন্দিরে দূর্গাপূজা পালিত হ”েছ। মৃৎ শিল্পীরা প্রতিমা তৈরী করছে সকাল থেকে রাত অবধি পর্যন্ত। মৃৎ শিল্পীদের হাতের নিপুণ ছোঁয়ায় দিন রাত কাজ করে তৈরি করা হচ্ছে প্রতিমা।

প্রতিমা তৈরীর কারিগর প্রতাপ দাস বলেন, আমার বাবা নিমাই দাস প্রতিমা তৈরীর কারিগর ছিলেন। তার হাত ধরে আমিও এই কাজ করি। রাত দিন কষ্ট করে সন্তানের মতো তৈরি করা হ”েছ দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, গণেশ, কার্তিক, অসুর ও শিবের মূর্তি।

উপজেলা আড়ানী হালদারপাড়া গ্রামের প্রতিমা শিল্পী মিলন কুমার হালদার বলেন, মা দুর্গার আগমনে কাজের চাপ বেড়েছে, অতিদ্রুত ঘনিয়ে আসছে সময়, তাই চাপও বেশী দেখা দিয়েছে। করোনা কালের পরে এবার বেশি প্রতিমা তৈরি হওয়ায় প্রতিমা বানাতে সকাল থেকে রাত পার হয়ে যাচ্ছে। অল্প সময়ে বেশী কাজ সামাল দিতে একটু হিমশীম খাচ্ছি বলা চলে। এ বছর দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাওয়ায় প্রতিমা তৈরি দামও বৃদ্ধি পেয়েছে। আকার ভেদে ২০ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।

সনাতন পঞ্জিকা অনুযায়ী আগামী ১ অক্টোবর ষষ্ঠীর দিনে দুর্গোউৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। ২ অক্টোবর সপ্তমী, ৩ অক্টোবর মহাঅষ্টমী, ৪ অক্টোবর নবমী, ৫ অক্টোবর বিজয়া দশমী।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সুজিত কুমার পান্ডে বাকু ও সাধারণ সম্পাদক অপূর্ব কুমার সাহা বলেন, প্রশাসনিক নিরাপত্তা থাকায় প্রতি বছরই পূজা মন্ডপের সংখ্যা বাড়ছে। মন্দিরে প্রতিমা তৈরির কাজ চলছে। প্রতিটি পূজা মন্দিরের নিরাপত্তায় কমিটি গঠন করা হয়েছে। প্রতিবছরের ন্যায় এবারও জাকজমকপূর্ণভাবে দূর্গাপুজা উযযাপন করা হবে।

বাঘা থানার ওসি সাজ্জাদ হোসেন বলেন, দুর্গাপূজা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষে থেকে সভা করা হবে। দুর্গাপূজার উৎসবটা বাংলাদেশে খুব গুরুত্বপূর্ন একটা ইভেন্ট। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্তক দৃষ্টিসহ নিরাপত্তার কাজে সচেষ্ট থাকবে।

এস/আই