বাঘায় তিন বাংলাদেশিকে আটক বিএসএফ’র, পতাকা বৈঠকের পর ফেরত

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘার সীমান্তে ৩ বাংলাদেশি জেলেকে ভারতীয় বিএসএফ আবারও আটক করে নিয়ে যায়। পরে মীরগঞ্জ বিজিবি ক্যাম্পের সদস্যরা বিএসএফের সাথে পতাকা বৈঠকের মাধ্যমে ফিরে আনা হয়েছে। আটককৃত ৩ বাংলাদেশি জেলেরা হলেন, বাঘা উপজেলার মীরগঞ্জ ভানুকর গ্রামের খলিলুর রহমানের ছেলে মোহাম্মদ বাবু (২২), চারঘাটের রাওথা গ্রামের ইয়াজ মন্ডলের ছেলে এনামুল হক (৪৫) ও একই গ্রামের সাজদার রহমানের ছেলে হাসিবুল ইসলাম (৩৫)।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সকাল ৮টায় দিকে জেলেরা আটক হয়। বিকেল ৪টায় তাদের ফিরে আনা হয়েছে।

মীরগঞ্জ বিজিবি ক্যাম্প ও আটককৃত পারিবারিক সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ৮টার দিকে বাঘা ও চারঘাট উপজেলার সীমান্তের মীরগঞ্জ ও রাওথার পদ্মা নদীর মাঝামাঝি স্থানে মাছ ধরতে যায়। এ সময় ভারতের মর্শিদাবাদ জেলার জলংগী থানার খাসমহল ক্যাম্পের বিএসএফ সদস্যরা তাদের আটক করে। পরে মীরগঞ্জ ক্যাম্পের বিজিবি ও খাসমহল ক্যাম্পের বিএসএফ এর মধ্যে পতাকা বৈঠক হয়। এ বৈঠকে আটককৃতদের বিকেল ৪টার দিকে বিজিবি’র হাতে তুলে দেয়া হয়।

এ বিষয়ে মীরগঞ্জ বিজিবি ক্যাম্পের ইনচার্জ নায়েক সুবেদার আবদুল মান্নান বলেন, আমাদের কাছে বিএসএফ সকাল সাড়ে ৯টায় একটি ম্যাসেজ দেন, ভারতের সীমান্তের মধ্যে অবৈধভাবে অনুপ্রবেশের কারনে ৩ বাংলাদেশি জেলেকে আটক করা হয়েছে। তারপর পতাকা বৈঠকের মাধ্যমে তাদের বিকেলে ফিরে আনা হয়েছে। তবে আটককৃতদের বাঘা থানায় সোপর্দ করা হবে বলেও জানান তিনি।

এ ঘটনার ৩ দিন আগে বাঘা উপজেলার মীরগঞ্জ ভানুকর গ্রাামের তছির উদ্দিনের ছেলে এরাজুল ইসলাম ও মৃত মিনু মন্ডলের ছেলে সুমন আলীকে শনিবার (২৩ নভেম্বর) সকাল ১১টার দিকে বাঘা উপজেলার সীমান্তের হরিরামপুর পদ্মা নদীর ২ নম্বর কলোনীর চরে কাশবন (খড়) কাটতে যায়। এ সময় ভারতের মর্শিদাবাদ জেলার জলংগী থানার দয়ারামপুর ক্যাম্পের বিএসএফ সদস্যরা তাদের আটক করে। কিন্তু বিএসএফ বিষয়টি গোপন রাখে। পরে বিষয়টি স্থানীয়ভাবে জানতে পারে বিজিবি’র আলাইপুর ক্যাম্প। এ বিষয়ে বাঘা উপজেলার মীরগঞ্জ বিজিবি পতাকা বৈঠকের জন্য বিএসএফকে আহ্বান জানিয়ে চিঠি দেয়া হয়েছিল। সে অনুযায়ী বিজিবি সকল প্রস্তুতি সম্পন্ন করে বিএসএফের প্রতিনিধি দলের জন্য অপেক্ষা করতে থাকেন। কিন্তু তারা মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত এই দুই শ্রমিকের বিষয়ে কোন সাড়া দেয়নি।

 

স/শা